রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০১:১৬ অপরাহ্ন

শিরোনাম
গাংনীর কল্যাণপুরে সংঘর্ষে ১০ জন আহত চুয়াডাঙ্গায় হাত-মুখ বাঁধা বয়স্ক স্বামী-স্ত্রীর রক্তাক্ত মরদেহ উদ্ধার চুয়াডাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস উদযাপন ‘যাও পাখি বলো তারে’ সিনেমার টাইটেল গান প্রকাশ (ভিডিও) রিমোট দিয়ে নিয়ন্ত্রণ করা যাচ্ছে জীবন্ত তেলাপোকা! নতুন প্রযুক্তি আবিষ্কারের দাবি বিজ্ঞানীদের ছাপা কাগজে খাবার পরিবেশন বন্ধের নির্দেশ বাংলাদেশ সীমান্তের কাছে আরাকান আর্মি ও মিয়ানমারের সেনাদের গুলি বিনিময় সরকারের পতন ঘটিয়ে শাওন হত্যার জবাব দিব: মির্জা ফখরুল মদপান স্বাস্থ্যের জন্য ভাল, মন্তব্য ভারতের সুপ্রিম কোর্টের! আগামীকাল শনিবার মীনা দিবস, দিনব্যাপী নানা কর্মসূচি

নওগাঁয় প্রথমধাপে পৌঁছেছে ৪৮হাজার ৪শত ডোজ কনোনার টিকা  

রুহুল আ‌মিন, জেলা প্রতিনিধি নওগাঁঃ
নওগাঁয় শুক্রবার সকালে এসে পৌঁছেছে করোনার টিকা। আজ সকাল ৭টার দিকে টিকা বহনকারী একটি ফ্রিজার গাড়িতে করে নওগাঁ সিভিল সার্জন কার্যালয়ে করোনার ৮৪ হাজার ৪শ ডোজ টিকা এসে পৌঁছায়। সকালে গাড়িটি সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌঁছালে সেখান থেকে ৩৫টি কার্টন টিকা   নামানো হয়
এ সময় সেখানে নওগাঁর সিভিল সার্জন এবিএম আবু হানিফ সেগুলো বুঝে নেন। পরে সেগুলো সিভিল সার্জন কার্যালয়ে ভ্যাকসিন সংরক্ষণাগারের ফ্রিজে রাখা হয়। সেখানে আগে থেকেই টিকা সংরক্ষণের জন্য প্রস্তুত রাখা ছিল ছয়টি ফ্রিজ।
নওগাঁ ডেপুটি সিভিল সার্জন মুনজের-ই মোর্শেদ জানান, প্রথম চালানে ৩৫টি কার্টনে ৮ হাজার ৪০০ ভায়েল টিকা এসেছে। প্রতি ভায়েলে রয়েছে ১০টি ডোজ। এই হিসাবে মোট ৮৪ হাজার ৪০০ ডোজ টিকা এসেছে। এই টিকা ৪২ হাজার মানুষকে দেয়া যাবে। এক সপ্তাহের মধ্যে নওগাঁয় টিকা দেয়ার কার্যক্রম শুরু হবে।
তিনি আরো বলেন, টিকা সংরক্ষণের জন্য আগে থেকেই সিভিল সার্জন কার্যালয়ের ভ্যাকসিন সংরক্ষণাগার প্রস্তুত রাখা ছিল। সকালে ঢাকা থেকে ফ্রিজার গাড়িতে করে টিকা এলে সেগুলো দ্রুত টিকা সংরক্ষণাগার কক্ষের ফ্রিজে স্থানান্তর করা হয়।
স্থানীয় স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, নওগাঁ সদর আধুনিক হাসপাতালসহ জেলার ১০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স টিকা দেয়ার কেন্দ্র হিসেবে নির্ধারণ করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দুটি ও জেলা হাসপাতালে চারটি বুথ স্থাপন করা হবে।
প্রতিটি বুথে ৬ জন প্রশিক্ষিত ব্যক্তি এই টিকা প্রয়োগের দায়িত্ব পালন করবেন। এরমধ্যে দুজন প্রশিক্ষিত টিকা কর্মী এবং ৪ জন স্বেচ্ছাসেবক থাকবেন। তাদের প্রশিক্ষণ দেয়া হবে। টিকা দেয়ার জন্য দক্ষ টিকা কর্মীদের এরই মধ্যে ঢাকায় নিয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে।
এখন তারা স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ দেবেন। জেলায় করোনার টিকা সংরক্ষণ, ব্যবস্থাপনা, টিকা পাবেন এমন ব্যক্তিদের তালিকা প্রণয়নসহ যাবতীয় কার্যক্রম শেষপর্যায়ে। জেলা ও উপজেলাপর্যায়ে টিকা ব্যবস্থাপনা কমিটি গঠন করে এসব কার্যক্রম চূড়ান্ত করা হয়েছে।
জেলাপর্যায়ে জেলা প্রশাসক এবং উপজেলা পর্যায়ে ইউএনওদের প্রধান করে এই কমিটি গঠন করা হয়েছে। স্থানীয় সাংসদদের কমিটিতে উপদেষ্টা করা হয়েছে

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com