সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০২:৫০ অপরাহ্ন

চুয়াডাঙ্গায় বিশ্ব জলাতঙ্ক বিদস উপলক্ষে আলোচনা সভা

চুয়াডাঙ্গা প্রতিনিধি:
জলাতঙ্ক: ‘মৃত্যু আর নয়, সবার সাথে সমন্বয়’ এই প্রতিপাদ্য বিষয়টিকে ধারণ করে চুয়াডাঙ্গা বিশ্ব জলাতঙ্ক দিবস ২০২২ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে বুধবার বেলা ১১ টায় এ সভা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বাস্তবায়নে এ সভার আয়োজন করে স্বাস্থ্য অধিদফতরের জুনোটিক ডিজিজ কন্টোল প্রোগ্রাম।
আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আওলিয়ার রহমান।
এ সময় সভাপতির বক্তব্যে তিনি বলেন, জলাতঙ্ক একটি মরণব্যাধি, যা প্রাণি থেকে মানুষে ও প্রাণিতে সংক্রমিত হতে পারে। কুকুর, বিড়াল, বানর, বেজী ও শিয়ালের কামড় বা আঁচড়ে এ রোগ সংক্রমিত হয়। বর্তমানে বিশ্বে বছরে ৫৯ হাজার মানুষ এ রোগে মারা যায়। বিখ্যাত ফরাসি অণুজীববিদ লুই পাস্তুর ১৮৮৫ সালে সর্বপ্রথম আবিষ্কার করেছিলেন জলাতঙ্কের টিকা, যার মাধ্যমে রোগটি শতভাগ প্রতিরোধ করা সম্ভব। একসময় জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়ে বহু মানুষের মৃত্যু হতো। সচেতনতা বৃদ্ধির কারনে বর্তমানে এই রোগে মৃত্যুর হার বহুলাংশে কমে গেছে। আগে কুকুরে অথবা বিড়ালে কামড় দিলে মানুষ কবিরাজের চিকিৎসায় বিশ্বাস করতো। প্রচার প্রচারণার মাধ্যমে এর থেকে মানুষ বের হয়ে আসতে পেরেছে। আমাদের ক্যুসংস্কার থেকে বেরিয়ে আসতে হবে। তিনি আরও বলেন, কুকুরে কামড় দিলে ক্ষতস্থান ক্ষারযুক্ত সাবান ও পানি দিয়ে অনেকক্ষণ ধরে ভালোভাবে পরিস্কার করতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ভ্যাকসিন নিতে হবে।
চুয়াডাঙ্গা সদর উপজেলা ইপিআই এমটি মনোয়ার হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা মুস্তাফিজুর রহমান।
এ সময় উপস্থিত ছিলেন, ডা. তারিক জুনায়েত, ডা. খালিদ হাসান, ডা. মুস্তাফিজুর রহমান, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক বদরুজ্জামান লাভলু, আমিরুল ইসলাম, স্টোর কিপার রহমতউল্লাহ জুয়েলসহ আরও অনেকে।

 

Please Share This Post in Your Social Media

১০

© All rights reserved © 2020 dailyamaderchuadanga.com