সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:২৪ পূর্বাহ্ন

শিরোনাম
গাংনীর কল্যাণপুরে সংঘর্ষে ১০ জন আহত চুয়াডাঙ্গায় হাত-মুখ বাঁধা বয়স্ক স্বামী-স্ত্রীর রক্তাক্ত মরদেহ উদ্ধার চুয়াডাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস উদযাপন ‘যাও পাখি বলো তারে’ সিনেমার টাইটেল গান প্রকাশ (ভিডিও) রিমোট দিয়ে নিয়ন্ত্রণ করা যাচ্ছে জীবন্ত তেলাপোকা! নতুন প্রযুক্তি আবিষ্কারের দাবি বিজ্ঞানীদের ছাপা কাগজে খাবার পরিবেশন বন্ধের নির্দেশ বাংলাদেশ সীমান্তের কাছে আরাকান আর্মি ও মিয়ানমারের সেনাদের গুলি বিনিময় সরকারের পতন ঘটিয়ে শাওন হত্যার জবাব দিব: মির্জা ফখরুল মদপান স্বাস্থ্যের জন্য ভাল, মন্তব্য ভারতের সুপ্রিম কোর্টের! আগামীকাল শনিবার মীনা দিবস, দিনব্যাপী নানা কর্মসূচি

রিমোট দিয়ে নিয়ন্ত্রণ করা যাচ্ছে জীবন্ত তেলাপোকা! নতুন প্রযুক্তি আবিষ্কারের দাবি বিজ্ঞানীদের

অনলাইন ডেস্ক: জাপানের রাইকেন ক্লাস্টার ফর পাইওনিয়ারিং রিসার্চ-এর গবেষকরা তেলাপোকাকে ক্ষুদ্রাকৃতির ড্রোনের মতো ব্যবহারের উপায় খুঁজে পেয়েছেন। তারা তৈরি করেছেন এমন একটি যন্ত্র, যা রিমোট-নিয়ন্ত্রিত।

আর সেই যন্ত্র ব্যবহার করেই তারা রিমোট-চলিত গাড়ি চালানোর মতো করেই নিয়ন্ত্রণ করছেন কিছু তেলাপোকাকে! বিজ্ঞানীদের দাবি, গবেষণা সফল হলে এই ধরনের প্রযুক্তি ব্যবহার করে ক্ষুদ্রাকৃতি ড্রোনের মতো ব্যবহার করা যাবে তেলাপোকাগুলোকে।

কল্পবিজ্ঞানে অনেক সময় অর্ধেক মানুষ আর অর্ধেক যন্ত্রের মতো প্রাণী দেখা যায়। চলতি ভাষায় তাদের বলে ‘সাইবর্গ’। আংশিক জীবন্ত এবং আংশিক কৃত্রিম সত্তার সমন্বয়ে এই তেলাপোকাগুলোকে কিছুটা সেই রকমই অর্ধেক পোকা এবং অর্ধেক যন্ত্র বলে মনে করছেন অনেকে। কিন্তু কীভাবে এমন অদ্ভুত কাজটি করে দেখালেন বিজ্ঞানীরা?

বিজ্ঞানীরা জানিয়েছেন, যন্ত্রটি বানাতে তারা ব্যবহার করেছেন ০.০০৪ মিলিমিটার পাতলা একটি ‘সেল মডিউল’। তারপর আঠা দিয়ে পুরো সিস্টেমটি লাগানো হয়েছে মাদাগাস্কারের এক বিশেষ প্রজাতির তেলাপোকার গায়ে। তেলাপোকা থোরাক্স ও পেটের যে অংশগুলির মাধ্যমে পা নাড়ায়, এই যন্ত্রটির সহায়তায় সেই অংশগুলি নিয়ন্ত্রণ করেই তাদের এদিক-ওদিক চালনা করতে পারছেন বিজ্ঞানীরা। প্রায় ৩০ মিনিট এইভাবে রিমোটের সাহায্যে তেলাপোকাগুলোকে হাঁটাতে সক্ষম হয়েছেন তারা।

সূত্র:ইন্ডিয়া টাইমস এবং আনন্দবাজার

https://www.daily-bangladesh.com/science/341041

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com