বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৯:১২ পূর্বাহ্ন

শিরোনাম

এ কাজগুলো করলে বর্ষায় ঠিক থাকবে ত্বক

অনলাইন ডেস্ক: এই তো রোদ তার পরক্ষণেই বৃষ্টি। তবে গরম কমছে কই? বাইরে বের হলে হয় বৃষ্টি নয়তো ঘামে ভেজা দশা। তার জেরে ত্বক ও চুলের দফারফা। বর্ষাকালে চুল পড়ার সমস্যা যে বেশি দেখা দেয়, তা জানেন সকলেই। তবে ত্বকের সমস্যা বাড়ে নাকি কমে, তা নিয়ে বিস্তর মতবিরোধ রয়েছে। অনেকেই বলেন, এই সময় স্রেফ আবহাওয়ার জন্য ত্বকের ক্ষতি হয় বেশি। আবার কারও মতে, খুব বেশি গরম না থাকায় ত্বক ভালই থাকে। তবে নানা তর্কবিতর্কের ঊর্ধ্বে গিয়ে বিশেষজ্ঞদের একটাই বক্তব্য, বর্ষাকালে তুলনামূলক বেশি ত্বকের যত্ন নেওয়া উচিত। কীভাবে ত্বকের যত্ন নেবেন, বুঝতে পারছেন তাই তো? আপনার জন্য বিশেষজ্ঞদের পরামর্শমতো রইল টিপস-

ত্বক বহু প্রকারের হয়। কারও তৈলাক্ত। আবার কারও সংবেদনশীল বা সেনসিটিভ। প্রথমে বেছে নিন আপনার ত্বক ঠিক কীরকম। এবার ত্বক অনুযায়ী যত্ন নিন। নইলে আপনার ত্বকের ক্ষতির সম্ভাবনাই বেশি।

ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখতে চাইলে পরিষ্কার পরিচ্ছন্নতায় বিশেষ জোর দিন। ত্বকের চরিত্র অনুযায়ী বেছে নিন ফেসওয়াশ। প্রতিদিন অন্তত দু’বার মুখ পরিষ্কার করে ধুয়ে নিন। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে সেলিসাইলিক অ্যাসিড রয়েছে এরকম ফেসওয়াশ ব্যবহার করুন।

বর্ষাকালে অবশ্যই ফেসওয়াশের পর ময়েশ্চারাইজার ব্যবহার করুন। তাতে ত্বকে ফিরবে জেল্লা। নইলে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা বাড়ে বেশ খানিকটা।

ত্বকে পুষ্টি সরবরাহের জন্য সিরাম ব্যবহার করতে ভুলবেন না। তাতে ত্বকে দাগছোপ দূর হয়। ভিটামিন সি, সেলিসাইলিক অ্যাসিড সমৃদ্ধ সিরাম ব্যবহার করুন।

বর্ষাকালে সানস্ক্রিন ব্যবহার করার প্রবণতা কমে যায় অনেকেই। তারা ভাবেন, বাইরে রোদ নেই তাই সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজনীয়তা নেই। এই ভুল ভুলেও করবেন না। বাইরে বেরনোর প্রায় ১৫ মিনিট আগে সানস্ক্রিন মাখুন। তারপর বাইরে বেরন। সুত্র : সংবাদ প্রতিদিন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com