সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০১:৫৫ পূর্বাহ্ন

শিরোনাম
গাংনীর কল্যাণপুরে সংঘর্ষে ১০ জন আহত চুয়াডাঙ্গায় হাত-মুখ বাঁধা বয়স্ক স্বামী-স্ত্রীর রক্তাক্ত মরদেহ উদ্ধার চুয়াডাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস উদযাপন ‘যাও পাখি বলো তারে’ সিনেমার টাইটেল গান প্রকাশ (ভিডিও) রিমোট দিয়ে নিয়ন্ত্রণ করা যাচ্ছে জীবন্ত তেলাপোকা! নতুন প্রযুক্তি আবিষ্কারের দাবি বিজ্ঞানীদের ছাপা কাগজে খাবার পরিবেশন বন্ধের নির্দেশ বাংলাদেশ সীমান্তের কাছে আরাকান আর্মি ও মিয়ানমারের সেনাদের গুলি বিনিময় সরকারের পতন ঘটিয়ে শাওন হত্যার জবাব দিব: মির্জা ফখরুল মদপান স্বাস্থ্যের জন্য ভাল, মন্তব্য ভারতের সুপ্রিম কোর্টের! আগামীকাল শনিবার মীনা দিবস, দিনব্যাপী নানা কর্মসূচি

পৃথিবীর দিকে ধেয়ে আসছে ভয়ংকর সৌরঝড়

অনলাইন ডেস্ক: পৃথিবীর দিকে ধেয়ে আসছে ভয়ংকর সৌরঝড়। আগামী সোমবার (১৫ আগষ্ট) এই সৌরঝড় পৃথিবীতে আছড়ে পড়তে পারে। আর সেই ঝড়ের কারণে সমস্যা তৈরি হতে পারে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থায়। গত পরশু বুধবার ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এই সৌরঝড়ের কারণে বিপুল অংশে বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বিদ্যুৎ যোগাযোগ ব্যবস্থা। বিজ্ঞানীদের আশঙ্কা, এর ফলে থমকে যেতে পারে প্রযুক্তির সাহায্যে চলা অনেক কিছুই।

যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন’ (এনওএএ)-এর মহাকাশ ভবিষ্যদ্বাণী অনুযায়ী, সূর্যের পৃষ্ঠে একটি নতুন ভূচৌম্বকীয় ঝড়ের দেখা মিলেছে। তার প্রভাব পৃথিবীর জনজীবনের ওপরেও পড়তে পারে।

যুক্তরাষ্ট্রের এক সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনে বলা হয়েছে, জি-২ ক্যাটাগরির একটি ঝড় দেখা গেছে। বিজ্ঞানীদের আশঙ্কা, আগামী ১৫ আগস্ট পৃথিবীর বুকে আছড়ে পড়বে এই দুটি ঝড়। এই ঝড়ের গতিবেগ প্রতি সেকেন্ডে প্রায় ৬০০ কিলোমিটার। স্পেস ওয়েদার ডট কমের পক্ষে বলা হয়েছে, হয়তো সূর্যের ভেতরে একটি ছিদ্র তৈরি হয়েছে। সেই ছিদ্র পথেই সৌরঝড় বেরিয়ে পৃথিবীর দিকে ধেয়ে আসছে। পৃথিবীতে এই ঝড় এসে পড়লে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়তে পারে। রেডিয়ো সিগন্যাল বিচ্ছিন্ন হতে পারে। পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রের ওপর এর প্রভাব পড়তে পারে অনেকটাই।

আরও বলা হয়েছে, এর ফলে সমস্যা হতে পারে জিপিএস সিগন্যালিং ব্যবস্থায়। মোবাইল ফোন, টিভি-ও ঠিকভাবে না কাজ করতে পারে। কোথাও কোথাও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে নেমে আসতে পারে অন্ধকার। যদিও বড় ক্ষতি হওয়ার আশঙ্কা তেমন নেই। কারণ, পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্র পৃথিবীকে রক্ষা করবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com