বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১০:৪৯ পূর্বাহ্ন

শিরোনাম

নিজস্ব মহাকাশ স্টেশন গড়বে রাশিয়া

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন। ছবি : সংগৃহীত


অনলাইন ডেস্ক: রাশিয়া ঘোষণা করেছে, ২০২৪ সালের শেষের দিকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে বেরিয়ে গিয়ে তারা নিজেরাই মহাকাশ স্টেশন গড়ে তুলবে। এতদিন আমেরিকা এবং রাশিয়া অংশীদারিত্বের ভিত্তিতে মহাকাশ স্টেশন ব্যবহার করে আসছিল।

রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রোজকসমসের নতুন প্রধান ইউরি বরিসভ মঙ্গলবার (২৬ জুলাই) এই ঘোষণা দেন। তিনি জানান, এরইমধ্যে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বিষয়টি নিয়ে তিনি আলোচনা করেছেন। স্নায়ুযুদ্ধ অবসানের পর আমেরিকার সঙ্গে রাশিয়ার যে সহযোগিতামূলক সম্পর্ক ছিল, তার সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতীক হিসেবে এতদিন এই মহাকাশ স্টেশন বিবেচিত হয়ে এসেছে।

বরিসভ বলেন, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ব্যবহারের ক্ষেত্রে ২০২৪ সাল পর্যন্ত যে সমস্ত বাধ্যবাধকতা রয়েছে, তার সবই পূরণ করবে মস্কো তবে ২০২৪ সালের শেষে স্টেশন থেকে বেরিয়ে যাবে।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর মস্কো এবং ওয়াশিংটনের মধ্যে প্রচণ্ড রকমের সামরিক উত্তেজনা দেখা দিয়েছে। আমেরিকা রাশিয়ার বিরুদ্ধে কয়েক হাজার নিষেধাজ্ঞা আরোপ করেছে। এতে করে দু’দেশের মধ্যকার সম্পর্ক একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে। এইরকম প্রেক্ষাপটে রাশিয়া আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ত্যাগের সিদ্ধান্ত নিয়েছে। সূত্র : পার্সটুডে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com