বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৯:৪৬ পূর্বাহ্ন

শিরোনাম

রেকর্ড মূল্যে আইপিএলে সম্প্রচার স্বত্ব বিক্রি

আগামী পাঁচ বছরের জন্য ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মিডিয়া স্বত্ব রেকর্ড দামে বিক্রি হয়েছে। দুটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের কাছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) ফ্র্যাঞ্চাইজি লিগটির টেলিভিশন ও ডিজিটাল স্বত্ব বিক্রি করেছে ৪৩ হাজার ৫০ কোটি রূপিতে। বাংলাদেশি মুদ্রায় যা ৫১ হাজার ৭৯৯ কোটি ৫৯ লাখ টাকার বেশি।

মুম্বাইয়ে সোমবার (১৩ জুন) অনুষ্ঠিত নিলামে রেকর্ড দামে আইপিএলে মিডিয়া স্বত্ব বিক্রির মাধ্যমে এটি এখন বিশ্বের দ্বিতীয় মূল্যবান ফ্র্যাঞ্চাইজি লিগে পরিণত হয়েছে। তারা পেছনে ফেলেছে ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলকে। ভারতের ফ্র্যাঞ্চাইজি লিগটির সামনে আছে কেবল রাগবির জমজমাট আসর এনএফএল।

এদিকে মিডিয়া স্বত্ব বিক্রির পর আইপিএলের এখন ম্যাচ প্রতি আয় হবে ১০৫ কোটি ৫০ লাখ রূপি। এর মধ্যে তারা টেলিভিশন থেকে ৫৭.৫ কোটি রূপি আর বাকি অংশ ডিজিটাল মাধ্যম থেকে আয় করবে। আইপিএলের ১৫ বছরের ইতিহাসে এটি সর্বোচ্চ আয় বিসিসিআইয়ের।

এর আগের চক্র ২০১৮ থেকে ২০২২-এর সম্প্রচার স্বত্ব ছিল ১৬ হাজার ৩৪৭ কোটি রুপি। আর ২০২২ থেকে ২০২৭ এর স্বত্ব বিক্রি হলো আগের তুলনায় তিনগুণ বেশি দামে।

এদিকে আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যমতে, রাগবির জমজমাট আসর এনএফএলে ম্যাচপ্রতি সম্প্রচার প্রতিষ্ঠানের ব্যয় হয় ১ কোটি ৭০ লাখ ডলার। এরপর ইপিএলে ১ কোটি ১০ লাখ ডলার আর এমবিএলের খরচও কাছাকাছি। আর ১ কোটি ৩৫ লাখ ডলারে স্বত্ব বিক্রি করে এখন দুইয়ে উঠে এসেছে আইপিএল।

তবে, ম্যাচপ্রতি আয়ের হিসাবে দুইয়ে উঠলেও মোট হিসাবে অনেক পিছিয়ে আইপিএল। কারণ, এই লিগ হয় বছরে দুই মাস। আর ফুটবল, রাগবি, বেসবলের লিগগুলো হয় বছরজুড়ে। তারপরও যে নতুন শিরোনাম তৈরি করেছে আইপিএল, তা নিয়ে রোমাঞ্চিত বিসিসিআই।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com