সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:৫০ পূর্বাহ্ন

শিরোনাম
গাংনীর কল্যাণপুরে সংঘর্ষে ১০ জন আহত চুয়াডাঙ্গায় হাত-মুখ বাঁধা বয়স্ক স্বামী-স্ত্রীর রক্তাক্ত মরদেহ উদ্ধার চুয়াডাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস উদযাপন ‘যাও পাখি বলো তারে’ সিনেমার টাইটেল গান প্রকাশ (ভিডিও) রিমোট দিয়ে নিয়ন্ত্রণ করা যাচ্ছে জীবন্ত তেলাপোকা! নতুন প্রযুক্তি আবিষ্কারের দাবি বিজ্ঞানীদের ছাপা কাগজে খাবার পরিবেশন বন্ধের নির্দেশ বাংলাদেশ সীমান্তের কাছে আরাকান আর্মি ও মিয়ানমারের সেনাদের গুলি বিনিময় সরকারের পতন ঘটিয়ে শাওন হত্যার জবাব দিব: মির্জা ফখরুল মদপান স্বাস্থ্যের জন্য ভাল, মন্তব্য ভারতের সুপ্রিম কোর্টের! আগামীকাল শনিবার মীনা দিবস, দিনব্যাপী নানা কর্মসূচি

প্রসূতির পেটে গজ রেখে সেলাই, সেই চিকিৎসককে অব্যাহতি

বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে প্রসূতির অস্ত্রোপচারের সময় পেটে গজ রেখে সেলাই করা হয়েছিল। এ ঘটনায় দা‌য়ি‌ত্বে অব‌হেলার দায়ে এক অনারারি মেডিকেল অফিসারকে অব্যাহতি দেওয়া হয়েছে।

একই সঙ্গে অস্ত্রোপচারের সময় উপস্থিত থাকা হাসপাতালের দু’জন স্টাফ নার্সকে কারণ দর্শানোর নোটিশ দিয়ছে হাসপাতাল কর্তৃপক্ষ। পাশাপাশি এ বিষয়ে ব্যবস্থা নিতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে অবহিত করেছেন হাসপাতাল পরিচালক।

রোববার (১২ জুন) সন্ধ্যায় শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. সাইফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, অব্যাহতিপ্রাপ্ত চি‌কিৎসক মো. তা‌হের এবং দুই স্টাফ নার্স সুমী সরকার ও মিঠু রানী দাসকে ৭ কার্যদিবসের মধ্যে কারণ দর্শানো নোটিশের উত্তর দিতে বলা হয়েছে। এই ঘটনায় ২২ মে হাসপাতা‌লের সার্জারি বিভা‌গের প্রধান ডা. না‌জিমুল হক‌কে প্রধান ক‌রে গাইনি বিভা‌গের প্রধান খুরশীদ জাহান ও হাসপাতা‌লের সহকা‌রী প‌রিচালক ডা. ম‌নিরুজ্জামান শাহীনকে নি‌য়ে ৩ সদ‌স্যের তদন্ত ক‌মি‌টি গঠন করা হয়। ১১ জুন বিকেলে তদন্ত ক‌মি‌টি প্রতি‌বেদন জমা দি‌লে অনারারি মেডিকেল অফিসার মো. তাহের‌কে অব‌্যাহ‌তি দেওয়া হয়। তিনি এমবিবিএস পাস করে হাসপাতালের গাইনি বিভাগে ছয়মাসের প্রশিক্ষণ নিচ্ছিলেন।

হাসপাতাল সূত্রে জানা যায়, ১৬ এপ্রিল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে এক কন্যাসন্তান জন্ম দেন ঝালকাঠির নলছিটি উপজেলার জিয়াউল হাসা‌নের স্ত্রী শারমিন আক্তার শীলা। অস্ত্রোপচারের পর তার পেটে গজ রেখেই সেলাই করেন চিকিৎসক। সুস্থ হয়ে শারমিন বাড়ি ফেরার কিছুদিন পর থেকে তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। ধীরে ধীরে সেখানে পচন ধরে ক্ষতের সৃষ্টি হয় এবং শারমিন ব্যথা অনুভব করে।

বিষয়টি হাসপাতাল কর্তৃপক্ষকে জানালে তাকে পুনরায় হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান ডা. নাজিমুল হক পরীক্ষা-নিরীক্ষা শেষে শারমিনের পেটে গজের অস্তিত্ব পান। পরে ২২ মে পুনরায় অস্ত্রোপচার করে গজ অপসারণ করা হয়।

সূত্র: ডেইলি বাংলাদেশ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com