বুধবার, ০৬ Jul ২০২২, ০৪:৪২ পূর্বাহ্ন

দর্শনা বাউল পরিষদের ‘নসিমন সুন্দরী’ ঢাকা সোনারগাঁও এর মঞ্চে

দক্ষিণাঞ্চলের ব্যাপক সাড়া জাগানো লোকজ ঘরানার পালা ‘নসিমন সুন্দরী’ ঢাকা সোনারগাঁও লোক ও কারু শিল্প ফাউণ্ডেশন মেলায় গত শুক্রবার রাতে মঞ্চস্থ হয়েছে। জেলার একমাত্র লোকজ সাংস্কৃতিক সংগঠন দর্শনা বাউল পরিষদের শিল্পীরা এ পালাটি পরিবেশন করেন। সোনারগাঁও এর ময়ুরপংখি মঞ্চে পালা শুরুর আগে মেলা পরিচালনা ও আয়োজক কমিটির সহকারী পরিচালক এম জামান খান বাউল পরিষদের শিল্পী কলাকুশলীদের পরিচয় করিয়ে দেন। হাজার হাজার দর্শকদের উপস্থিতি ও আনন্দের মধ্যে ৩ ঘন্টায় পালাটি সম্পন্ন করা হয়।

নসিমন সুন্দরী পালার পরিচালক নির্দেশক ও মিউজিসিয়ান এবং বাউল পরিষদের সভাপতি ও বিটিভির লোকসংগীত শিল্পী ধীরু বাউল জানান, মাটির গান ও সুরের কদর ছিলো-আছে-থাকবে। যদি তার নিজেস্বতা না হারায়। তারই প্রমাণ যে অজো পাড়া গাঁ গেরামের নসিমন সুন্দরী পালাটি রাজধানী শহরের ইট পাথরের মানুষেরা দেখে মুগ্ধ হলেন। শিল্পীদের উৎসাহ দিলেন এবং পালার নায়িকার চরিত্রে অভিনয় করা শিল্পীকে নগদ (অর্থ) বকশিষ দিলেন।

উল্লেখ- ১৯৯৯ সালে দর্শনা আকন্দবাড়ীয়া গ্রামে বাউল পরিষদ স্থাপিত হওয়ার পর থেকে হারিয়ে যাওয়া গ্রামবাংলার ঐতিহ্যবাহী যাত্রাপালা, লাঠিখেলা, লোকজপালা রুপবান, নসিমন সুন্দরী সাগরভাষা, গুনাইবিবি, জারিগান, ঝাপানগান, বাউলগান, লালন গান, পাগলাকানাইয়ের গান, মহররমের শোকনামাসহ লোকগানের বেশ ক’একটি ধারা নিয়ে কাজ করে যাচ্ছেন। বেশ সুনামও হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com