সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০২:১৪ অপরাহ্ন

মাকে কথা দিয়েছিলেন হাদিসুর ছুটিতে ফিরবেন

জলেভাসা হাদিসুর ফিরেছেন, তবে বাতাসে ভর করে কফিনবন্দি হয়ে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ডামাডোলে প্রাণ গেছে আরও ১১ দিন

বিভিন্ন আনুষ্ঠানিকতা আর প্রকৃতির বৈরিতা মোকাবিলা করে আজ সোমবার (১৪ মার্চ) ঢাকায় পৌঁছেছে হাদিসুর রহমানের মরদেহ। স্বজনরা ছাড়াও অদৃশ্য অশ্রুসিক্ত নয়নে বিমানবন্দরে উপস্থিত ছিলেন সহকর্মীরা। আর বাড়ি বরগুনায় ছেলের মরদেহের অপেক্ষায় ক্ষণ গুনছেন মা।

জলেভাসা জীবন ছিল হাদিসুরের। ফিরেছেন সোমবার আকাশপথে কফিনবন্দি হয়ে। কিন্তু বরগুনার বেতাগীর জল-হাওয়ায় বেড়ে ওঠা জীবনটা তো আকাশের তারা হয়ে গেছে ২ মার্চই।

আরও পড়ুন: মৃত্যুভয়ে আটক নাবিকরা সারাক্ষণ আল্লাহকে ডেকেছিলেন

কথা দিয়েছিলেন মাকে–ছুটিতে ফিরবেন ছ-মাস পর। অনেক আগেই হয়ে গেল তার অফুরন্ত ছুটি। মায়ের কাছে, ভাইয়ের কাছে–পরিবারের প্রতিটি সদস্য এবং বাংলাদেশের প্রতিটি মানুষের কাছে এ ছুটি অপার বেদনার। বুকভাঙা শোকের।
আজ দুপুর ১২টা ১০ মিনিটে তার্কিশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় হাদিসুরের মরদেহ। মরদেহ বুঝে নেন ছোট ভাই, স্বজনসহ স্থানীয় সংসদ সদস্য।

অদৃশ্য অশ্রুসিক্ত হয়ে উপস্থিত ছিলেন হাদিসুরের সহকর্মীরাও। জীবনের দাম শোধের ক্ষমতা কারও নেই। তবুও কিছুটা আর্থিক সহায়তার আশ্বাস তাদের। সেই সঙ্গে সরকারের কাছেও দাবি–এই নাবিকের পরিবারের পাশে দাঁড়ানোর।

এদিকে স্থানীয় সংসদ সদস্য জানান, হাদিসুরের পরিবারের সদস্যদের যোগ্যতা অনুযায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মৃত্যুপুরী থেকে এর আগে বেঁচে ফিরেছেন বাংলার সমৃদ্ধির ২৮ নাবিক। দক্ষিণ বাংলার পলিজমা মাটির হাদিসুর শুধু হারিয়ে গেলেন সর্বনাশা রকেট হামলায় অসীম আকাশে। বিমানবন্দরে উপস্থিত সবার আবেগ তবু বলছে, হাদিসুর থাকবেন–সবার স্মরণে-শ্রদ্ধায়।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে যুদ্ধ শুরু হলে অলভিয়া বন্দরের বাণিজ্যিক কার্যক্রম স্থগিত হয়ে যায়। জাহাজটি ২৯ জন নাবিক ও ক্রু নিয়ে সেখানেই নোঙর করা অবস্থায় আটকা পড়ে। গত ২ মার্চ ইউক্রেনে বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’-তে রকেট হামলা হয়। এতে জাহাজটিতে আগুন ধরে যায়। হামলায় জাহাজের ব্রিজ ধ্বংস হয়ে যায়। নিহত হন হাদিসুর।

Please Share This Post in Your Social Media

১০

© All rights reserved © 2020 dailyamaderchuadanga.com