মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১০:২৩ পূর্বাহ্ন

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আনতে এসআরও ঘোষণা সোমবার

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে আনার জন্য ভ্যাট ও কর কমাতে সোমবার এসআরও ঘোষণা করবে সরকার। দ্রব্যমূল্যের লাগাম টানতে সরকারের শীর্ষ পর্যায়ের বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের এ তথ্য জানান।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, সারাবিশ্বে তেলের দাম বেড়েছে। এর প্রভাব আমাদের দেশেও পড়েছে। সে কারণে তেলের দাম কিছুটা বেড়েছে।

ইউক্রেন রাশিয়া থেকে আমাদের পর্যাপ্ত পরিমাণ গম চাউল আমদানী করা হয়। বর্তমানে যুদ্ধ পরিস্থিতির কারণে এ খাদ্যশস্য আমদানীও হুমকীর মুখে। তবে বিকল্প পদ্ধতিতে সংকট মোকাবিলার বিষয়ে আলাপ-আলোচনা চলছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী রমজান মাসে কোনপ্রকার খাদ্য সংকট যাতে না হয় সেজন্য সাপ্লাই চেইন মেন্টেন করা হবে। এমনকি স্বল্প মূল্যে পণ্য পাওয়ার জন্য ওএমএস আরো বৃদ্ধি করা হবে।

গত জানুয়ারী মাসে বিশ্ববাজারে ১ হাজার ২৩৫ ডলার ছিল প্রতি টন সয়াবিন তেলের দাম, বর্তমানে তা ১৯০০ ডলারে দাঁড়িয়েছে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তাই দাম যেন অস্বাভাবিকভাবে বেড়ে না যায় সে বিষয়ে লক্ষ্য রাখছে সরকার।

রমজানে চাহিদা বিবেচনা করে ব্যবসায়ীদের তড়িৎ ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেওয়া হচ্ছে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চাল, গমের সাপ্লাই যাতে ঘাটতি না হয় সেদিকে নজর রাখা হচ্ছে। এমনকি আসন্ন রমজানের গ্যাস বিদ্যুৎ সাপ্লাই ঠিক থাকে সে বিষয়েও মনিটরিং করা হচ্ছে। এর আগে দ্রব্যমূল্যের লাগাম টানতে শীর্ষ পর্যায়ের বৈঠকে বসেছে সরকারের মন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। রোববার বিকেল ৪টায় সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বৈঠকে সভাপতিত্ব করেন। কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বৈঠকে অংশ নেন।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদসহ বিভিন্ন বাহিনীর কর্মকর্তারা অংশ নিয়েছেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 dailyamaderchuadanga.com