সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:১০ অপরাহ্ন

সৌদী আরবে একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর

সৌদী আরবে একদিনে রেকর্ড ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটির সরকার। এরে আগে একদিনে এত মানুষের মৃত্যুদণ্ড কার্যকর করার দৃষ্টান্তের কথা মনে করতে পারছে না ওয়াকিবহাল মহল। এর আগে ১৯৮০-তে এক বারে ৬৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল সৌদীতে। ১৯৭৯ সালে মক্কায় একটি মসজিদ দখল করে জঙ্গী কার্যকলাপ চালানোর অভিযোগ ছিল তাদের বিরুদ্ধে। তারপর থেকে মৃত্যুদণ্ড দেওয়া থামেনি ঠিকই, কিন্তু একবারে এত মানুষের মৃত্যুদণ্ডের কথাও মনে করতে পারছেন না কেউ।

তবে, মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য কেন শনিবারকেই বেছে নেওয়া হল, তা নিয়ে স্পষ্ট কোনও বক্তব্য পাওয়া যায় নি। সৌদীর সরকারী সংবাদমাধ্যমে প্রকাশ, যাঁদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, তাঁরা প্রত্যেকেই হয় খুন কিংবা নিষিদ্ধ জঙ্গী সংগঠনের সদস্য হিসেবে মৃত্যুদণ্ডপ্রাপ্ত। মৃতদের মধ্যে রয়েছে আল কায়দা, আইএস এবং ইয়েমেনের হাউছি বিদ্রোহীরা।

২০১৬-য় সৌদীতে শেষ বার একসঙ্গে অনেকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। সে বছরের জানুয়ারীতে একসঙ্গে ৪৭ জনকে ফাঁসিতে ঝোলানো হয়েছিল। তারপর থেকে একসঙ্গে এত বেশী মানুষের প্রাণ কাড়ার নজির নেই। করোনা মহামারির সময় থেকে সৌদীতে মৃত্যুদণ্ড কার্যকর করার পরিমাণও কমে গিয়েছিল। কিন্তু শনিবার তৈরী হল নতুন নজির।

Please Share This Post in Your Social Media

১০

© All rights reserved © 2020 dailyamaderchuadanga.com