মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:১৫ পূর্বাহ্ন

জীবাণু অস্ত্র ব্যবহার করেছে রাশিয়া!

ইউক্রেনের মারিউপোল প্রায় দু’সপ্তাহ ধরে বিশ্ব থেকে বিচ্ছিন্ন। সেখানে যুদ্ধ ভয়াবহ আকার ধারণ করেছে। এ জন্য কাউকে ওই শহরের ভিতরে প্রবেশ করতে বা শহর থেকে বেরিয়ে আসতে দেয়া হচ্ছে না।

ওদিকে রাশিয়া জীবাণু অস্ত্র ব্যবহার করছে বলে সংশয় প্রকাশ করেছেন ন্যাটোর সেক্রেটারী জেনারেল জেন্স স্টোলটেনবার্গ। অন্যদিকে ত্রাণসামগ্রি নিয়ে যানবাহন অপেক্ষা করছে মারিউপোল শহরের বাইরে। রেডক্রসের কর্মকর্তা জ্যাসন স্ট্রেজিয়াসো বলেছেন, মারিউপোলে পানি ছাড়া অবর্ণনীয় দুর্ভোগে আছে হাজার হাজার পরিবার। তিনি বলেন, আমাদের টিম ঝরনা থেকে বা পানির উৎস থেকে পানি সংগ্রহ করলেও সবার পক্ষে তা সম্ভব হচ্ছে না। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা এভাবে পানি সংগ্রহ করতে পারছেন না।

ওদিকে বৃটিশ গোয়েন্দারা বলেছেন, রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের সেনাদেরকে পূর্বাঞ্চলে ঘেরাও করে রেখেছে। তারা উত্তরে খারকিভে এবং দক্ষিণে মারিউপোল থেকে সামনে অগ্রসর হচ্ছে। এ অবস্থায় জার্মান পত্রিকা ওয়েল্ট অ্যাম সোটাগ’কে দেয়া এক সাক্ষাৎকারে জেন্স ষ্টোলটেনবার্গ বলেছেন, রাশিয়া হয়তো ইউক্রেন আগ্রাসনে রাসায়নিক অস্ত্র ব্যবহার করে থাকতে পারে। এমনটা করা হলে তা হবে যুদ্ধাপরাধ। তিনি বলেন, কয়েকদিনে আমরা রাসায়নিক ও জীবাণু অস্ত্র ব্যবহারের অভিযোগ শুনে আসছি। তবে এ দাবীকে ক্রেমলিন মিথ্যা বলে অভিহিত করেছে। কিন্তু এখন মনে হচ্ছে এই অভিযোগই সম্ভব হয়ে থাকতে পারে। কারণ, রাশিয়া মিথ্যা অভিযোগ চাপিয়ে দেয়ার জন্য জীবাণু অস্ত্র ব্যবহার করে থাকতে পারে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 dailyamaderchuadanga.com