সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:৪৪ অপরাহ্ন

আগামী বছরও পুনর্বিন্যাস করা সিলেবাসে পরীক্ষা: শিক্ষামন্ত্রী

করোনার শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে রেমিডিয়াল ক্লাস এবং পুনর্বিন্যাসিত সিলেবাসে পরীক্ষা নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, সেই ধারাবাহিকতায় এসএসসি ও এইচএসসিতে ২০২২ সালের ন্যায় আগামী ২০২৩ সালেও পুনর্বিন্যাস করা সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে। এতে শিক্ষার্থীদের ওপর পরীক্ষার চাপ কমবে এবং আনন্দময় পরিবেশে নিয়ে পরীক্ষা দিতে সক্ষম হবে।

উত্তরবঙ্গের তিন জেলা নীলফামারী, লালমনিরহাট ও দিনাজপুরে দুই দিনের সরকারী সফরে রোববার সকালে নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান। এ সময় তিনি আরও বলেন, ১৫ মার্চ থেকে পুরোদমে দেশের সব প্রতিষ্ঠানে ক্লাশ শুরু হবে।

বেসরকারী মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা ও ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণের ব্যাপারে গবেষণা চালানো হচ্ছে বলে উল্লেখ করে মন্ত্রী বলেন, এ মুহূর্তে জাতীয়করণে সরকারের কোনো পরিকল্পনা নেই। তবে কোনটা ভালো হবে সেটি সরকার করবে।

এছাড়াও নীলফামারীর মশিউর রহমান ডিগ্রি কলেজের নাম পরিবর্তনের বিষয়টির ব্যাপারে পদক্ষেপ নেয়া হবে বলে উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোখছেদুল মোমিন, সৈয়দপুর পৌরসভার মেয়র রাফিকা আকতার জাহান উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির গত দুইদিনের (রোববার ও সোমবার) সফরের মধ্যে রয়েছে লালমনিরহাটের কালিগঞ্জের উত্তরাবাংলা কলেজে জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, দিনাজপুরের হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জ্যোতির্ময় বঙ্গবন্ধু স্মারক গ্রন্থের মোড় উন্মোচন, দিনাজপুর গোর এ শহিদ বড় মাঠে শীতকালীন জাতীয় ক্রীড়া অনুষ্ঠানের উদ্বোধন, দিনাজপুরের চিরিরবন্দরের আমেনা-বাকী রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের জয় বাংলা গেট ও একই এলাকার নবীপুর উচ্চ বিদ্যালয়ের ভবন উদ্বোধন ও নীলফামারীর সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন।

Please Share This Post in Your Social Media

১০

© All rights reserved © 2020 dailyamaderchuadanga.com