সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:২২ অপরাহ্ন

দেশের ৫১৭ টি নদী ও খালের খনন আগামী ডিসেম্বরের মধ্যে শেষ হবে : পানি সম্পদ প্রতিমন্ত্রী

দেশের পানির স্তর প্রতিনিয়তই নিচে নেমে যাচ্ছে। প্রধানমন্ত্রী ডেল্টাপ্লানের মাধ্যমে দেশের বিভিন্ন জায়গায় ৫১৭ টি নদী ও খাল খনন করা হচ্ছে। এর ফলে পানির স্তর আবারও উপরে উঠে আসছে। এতে আর্সেনিক থেকে শুরু করে নানান সমস্যার সমাধান মিলবে বলে দাবী করেছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। বৃহস্পতিবার (১০ মার্চ) দুপুরে মেহেরপুর মুজিবনগর উপজেলার যতারপুর গ্রামের স্কুল মাঠে নদী খননের উদ্বোধনকালে মন্ত্রী এ কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, নদী ও খাল খননের প্রথম পর্যায়ের কাজ আগামী ডিসেম্বর মাসের মধ্যেই শেষ হবে। ২য় ফেজে দেশের আরও তিন হাজার ছোট খাল ও নদী খননের কাজ শুরু হবে। প্রকল্পটি বাস্তবায়ন হলেই নদী গুলোর আবার নব্যতা ফিরে পাবে। পাশপাশি আর্সেনিক সমস্যা থেকে শুরু করে ৪১ সালের মধ্যেই বিশে^ বাংলাদেশ একটি সমৃদ্ধশালী দেশ হিসেবে পরিনত হবে। এ সময় সেখানে উপস্থিত ছিলেন, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ আওয়ামী লীগের নেতৃবৃন্দ সেখানেউপস্থিত ছিলেন।

২ কোটি ৩৭ লক্ষ টাকা ব্যয়ে চলমান ভৈরব নদের খনন কাজে মেহেরপুর জেলায় ৩০ কিলোমিটার ও ২৫ কিলোমিটার চুয়াডাঙ্গার অংশ ২য় পর্যায়ে খনন কাজ শুরু করা হবে।

Please Share This Post in Your Social Media

১০

© All rights reserved © 2020 dailyamaderchuadanga.com