বুধবার, ০৬ Jul ২০২২, ০৪:১৬ পূর্বাহ্ন

যুবক যখন ‘অন্তঃসত্ত্বা’!

কুমিল্লার দাউদকান্দিতে হেপাটাইটিস বি পরীক্ষার জন্য রক্তের নমুনা দেওয়ার পর ‘অন্তঃসত্ত্বা’র প্রতিবেদন এসেছে এক যুবকের। অন্তঃসত্ত্বার রিপোর্ট নিয়ে বিব্রত ও ক্ষুব্ধ হয়েছেন ওই যুবক।

বিদেশ যাবেন বলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হেপাটাইটিস বি পরীক্ষার জন্য রক্তের নমুনা দিয়েছিলেন ওই যুবক। কিন্তু প্রতিবেদনে বলা হয়েছে, তিনি অন্তঃসত্ত্বা। দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ৩ মার্চ তাকে এ প্রতিবেদন দেওয়া হয়।

ক্ষুব্ধ ওই ব্যক্তি জানান, লেখাপড়া শেষ করে পরিবারের আর্থিক উন্নতির জন্য বিদেশ যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন তিনি। এর অংশ হিসেবে তিনি দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হেপাটাইটিস বি পরীক্ষার জন্য ১ মার্চ রক্তের নমুনা দেন। ৩ মার্চ পরীক্ষার ফলাফল দেওয়া হয়। রিপোর্টে বলা হয়, তিনি ‘অন্তঃসত্ত্বা’। এখন পর্যন্ত সেটি সংশোধনের ব্যবস্থাও করা হয়নি।

প্রতিবেদনে স্বাক্ষর করেছেন দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টেকনোলজিস্ট (ল্যাব) মো. মকবুল হোসেন। তিনি বলেন, ‘রক্ত পরীক্ষায় কারো অন্তঃসত্ত্বা পরীক্ষা হয় না, প্রস্রাব লাগে। আর তিনি তো ছেলে। প্রচণ্ড ভিড়ের মধ্যে ভুল করে এমন প্রতিবেদন দেওয়া হয়েছে।’

দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. তৌহিদ আল হাসান বলেন, ‘হেপাটাইটিস বি পরীক্ষা করতে গিয়ে কোনো ছেলের অন্তঃসত্ত্বার রিপোর্ট আসার কথা নয়। প্রতিবেদনটি দেখে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।’

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com