সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৩:০৬ অপরাহ্ন

ইউক্রেনে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করল রাশিয়া, কেন?

ছবি- সংগৃহীত

ইউক্রেনে আগ্রাসনের নবম দিনে এসে সাময়িক যুদ্ধ বিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া।

স্থানীয় সময় শনিবার সকাল ১০টা থেকে এ বিরতি কার্যকর হবে বলে ওই ঘোষণায় বলা হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর নিশ্চিত করেছে। এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম স্পুটনিক নিউজ।

এর আগে দুই দেশের মধ্যে দ্বিতীয় দফায় আলোচনা অনুষ্ঠিত হয়। এই আলোচনায় রাশিয়া মানবিক করিডোর প্রতিষ্ঠায় সম্মত হয়েছে। এর মাধ্যমে বেসামরিক মানুষ গোলযোগপূর্ণ এলাকা ছাড়া সুযোগ তৈরি করা করা হয়। এছাড়া যুদ্ধের জায়গাগুলোতে মানুষকে চিকিৎসা ও খাদ্য সাহায্য পৌঁছে দেওয়ার পথও খোলশা করা হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ৫ মার্চ (শনিবার) সকাল ১০টায় রাশিয়ান পক্ষ যুদ্ধবিরতির ঘোষণা করে। এ সময়ে মারিওপোল এবং ভলনোভাখা থেকে বেসামরিক নাগরিকদের প্রস্থানের জন্য মানবিক করিডোর খুলে দেয় তারা।

মন্ত্রণালয় যোগ করেছে যে, মানবিক করিডোর এবং প্রস্থান রুট তৈরি করার জন্য ইউক্রেনের সঙ্গে একমত হয়েছে রাশিয়া।

কয়েকটি শহরে মানবিক বিপর্যয়ের খবর আসার পর এমন সিদ্ধান্ত নিলো রাশিয়া। কিয়েভ, খারকিভ, সুমি, চেরনিগভ এবং মারিওপোল শহর হামলায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং তৈরি হয়েছে মানবিক সংকট।

ইউক্রেনের রাষ্ট্রপতির সহযোগী মিখাইল পোডোলিয়াক তার পক্ষ থেকে বলেছেন যে, প্রায় দুই লাখ মানুষ মারিওপোল থেকে সরে যাওয়ার চেষ্টা করছে। এছাড়া দোনেস্ক অঞ্চলের ভলনোভাখা শহর ছাড়তে চায় প্রায় ২০ হাজার মানুষ।

বর্তমানে ভোলনোভাখা এবং মারিওপোল দোনেস্ক ও লুহানস্ক এর বিদ্রোহী সরকার দ্বারা নিয়ন্ত্রিত। সূত্র: প্রতিদিনের সংবাদ

Please Share This Post in Your Social Media

১০

© All rights reserved © 2020 dailyamaderchuadanga.com