সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:০৮ পূর্বাহ্ন

শিরোনাম
গাংনীর কল্যাণপুরে সংঘর্ষে ১০ জন আহত চুয়াডাঙ্গায় হাত-মুখ বাঁধা বয়স্ক স্বামী-স্ত্রীর রক্তাক্ত মরদেহ উদ্ধার চুয়াডাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস উদযাপন ‘যাও পাখি বলো তারে’ সিনেমার টাইটেল গান প্রকাশ (ভিডিও) রিমোট দিয়ে নিয়ন্ত্রণ করা যাচ্ছে জীবন্ত তেলাপোকা! নতুন প্রযুক্তি আবিষ্কারের দাবি বিজ্ঞানীদের ছাপা কাগজে খাবার পরিবেশন বন্ধের নির্দেশ বাংলাদেশ সীমান্তের কাছে আরাকান আর্মি ও মিয়ানমারের সেনাদের গুলি বিনিময় সরকারের পতন ঘটিয়ে শাওন হত্যার জবাব দিব: মির্জা ফখরুল মদপান স্বাস্থ্যের জন্য ভাল, মন্তব্য ভারতের সুপ্রিম কোর্টের! আগামীকাল শনিবার মীনা দিবস, দিনব্যাপী নানা কর্মসূচি

প্রতিবাদ জানাতে আফগান নারীদের নতুন কৌশল

আন্তর্জাতিক ডেস্ক:

শহরের দেয়ালে রাতে স্লোগান লিখে নারীদের বিরুদ্ধে আরোপিত বিধি-নিষেধের প্রতিবাদ জানাচ্ছেন আফগান নারীরা। দিনের বেলায় তালেবানের বাধার মুখে পড়ে তারা এই কৌশল বেছে নিয়েছেন।

আফগানিস্তানের জনপ্রিয় সংবাদমাধ্যম তোলো নিউজের খবরে বলা হয়েছে, আফগান নারীরা তাদের বিরুদ্ধে ক্রমবর্ধমান বিধি-নিষেধের নিন্দা জানাচ্ছেন।

শহরের দেয়ালে রাত জেগে তারা শিক্ষার অধিকার, চাকরির অধিকার, পোশাক বাছাইয়ের অধিকারসহ সামাজিক এবং রাজনৈতিক জীবনে নারীদের অন্তর্ভুক্তির দাবি জানাচ্ছেন।

এই নারীরা বলছেন, দিনের বেলায় র্যা লিতে বাধা পেয়ে তারা রাতে দেয়াল লিখন শুরু করেছেন। এই কৌশলের মাধ্যমে একদিকে যেমন তারা তালেবানের বাধা এড়াতে পারছেন, অন্যদিকে মানুষকে প্রতিবাদে শামিল হওয়ার আহ্বানও জানাতে পারছেন।

তামানা রেজাই নামে একজন নারী বলেন, পূর্বে প্রতিবাদ করতে যেয়ে আমরা হুমকি ও সহিংসতার মুখোমুখি হয়েছি। এ কারণে মৌলিক অধিকার আদায়ে আমরা প্রতিকৃতি (ম্যুরাল) আকার সিদ্ধান্ত নিয়েছি এবং এটা চলতে থাকবে।

লেদা নামে আরেকজন প্রতিবাদী নারী বলেন, অধিকার আদায়ে আমাদের নতুন পদ্ধতি প্রতিকৃতি অঙ্কন। কারণ পূর্বে আমাদের প্রতিবাদগুলো তালেবান সহিংসভাবে দমন করেছে।

তালেবানের প্রতি নারীদের অধিকার প্রদানের আহ্বান জানিয়ে একজন নারী বলেন, আজকের নারী ২০ বছর আগের নারী নয়। সকল প্রদেশে আমরা প্রতিবাদের এ ধরন ছড়িয়ে দেব।

আজিজ গুল নামে একজন প্রতিবাদকারী বলেন, নারীদের জন্য পোশাক, চাকরি, শিক্ষা সীমাবদ্ধ। আমরা চুপ থাকব না, আমাদের প্রতিবাদ চলবে।

ইসলামিক আমিরাতের উপমুখপাত্র ইনামুল্লাহ সামাঙ্গানি ইতিমধ্যে বলেছেন, তারা নারীদের জন্য শিক্ষা এবং কাজের সুযোগ দিতে ব্যবস্থা প্রণয়ন নিয়ে কাজ করছেন। তিনি বলেন, ইসলামিক আমিরাত নারী অধিকারের পথে কোনো বাধা সৃষ্টি করেনি। আমরা নারীদের জন্য ভাল শিক্ষা এবং কাজের সুযোগ দেওয়ার জন্য একটি কাঠামো নিয়ে কাজ করছি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com