সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:২৩ অপরাহ্ন

ভোজ্যতেলের দাম ফের বাড়ানোর প্রস্তাব

আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধির কথা উল্লেখ করে বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে ভোজ্যতেলের দাম লিটার প্রতি ৮ টাকা বাড়ানোর প্রস্তাব পাঠিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স এন্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। এর আগে গত ১ বছরে দেশের বাজারে ভোজ্য তেলের দাম ৪ দফা বেড়েছে।

ভোজ্যতেলের উৎপাদক ও বাজারজাতকারী সংগঠনের নেয়া নতুন সিদ্ধান্ত অনুযায়ী বাজারে প্রতি লিটার খোলা সয়াবিন তেলের খুচরা মূল্য হবে লিটারে ১৪৫ টাকা। যার মিল গেট মূল্য ১৪২ টাকা এবং পরিবেশক মূল্য হবে লিটারে ১৪৩ টাকা। একইভাবে প্রতি লিটার বোতলজাত সয়াবিনের খুচরা মূল্য পড়বে ১৬৮ টাকা। যার মিল গেট মূল্য হবে ১৫৮ টাকা এবং পরিবেশক মূল্য ১৬২ টাকা। বোতলজাত ৫ লিটার সয়াবিন বিক্রি হবে ৮০০ টাকায়। মিল গেট মূল্য থাকবে ৭৬০ টাকা এবং পরিবেশক মূল্য হবে ৭৮০ টাকা।

এ ছাড়া প্রতি লিটার খোলা পাম অয়েলের খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে ১২৯ টাকা। মিল গেটে যার মূল্য ১২৬ টাকা, পরিবেশক পর্যায়ে মূল্য ১২৭ টাকা ধরা হয়েছে।

এ বিষয়ে জানাতে বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ গণমাধ্যমকে বলেন, সমিতি একটা প্রস্তাব দিয়েছে। বৃহস্পতিবার আমরা এ নিয়ে আলোচনায় বসব। বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনসহ সংশ্লিষ্ট পক্ষগুলোর প্রতিনিধিরা এতে উপস্থিত থাকবেন।

Please Share This Post in Your Social Media

১০

© All rights reserved © 2020 dailyamaderchuadanga.com