বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০১:৪২ পূর্বাহ্ন

দেহের যে কোনো অঙ্গেই ছড়াতে পারে কোভিডের ভাইরাস: গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক:

মানবদেহের যে কোনো অঙ্গেই ছড়াতে পারে কোভিড-১৯ এর ভাইরাস সার্স-কভ-২। হৃৎপিণ্ড থেকে শুরু করে মস্তিষ্ক, শরীরের যে কোনো অংশেই সংক্রমিত হতে পারে এই ভাইরাস। নতুন এক গবেষণায় এমন চাঞ্চল্যকর ঘটনারই প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। এতে আরও বলা হয়েছে, ভাইরাস এসব অঙ্গে মাসের পর মাস টিকে থাকতে পারে।

এই গবেষণাটি চালিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ। এখন পর্যন্ত মানবদেহে কোভিডের উপস্থিতির ব্যাপ্তি নিয়ে এটিই সবথেকে বিষদ গবেষণা। এতে জানা গেছে, শুধু ফুসফুস নয় বরঞ্চ এর বাইরেও দেহের যে কোনো অঙ্গেই নিজেদের বিস্তার চালাতে পারে সার্স-কভ-২। শনিবার ন্যাচার জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণার ফল।
যারা দীর্ঘ দিন ধরে কোভিড আক্রান্ত তাদের এই অবস্থার পেছনের আসল কারণ জানা গেছে এই গবেষণার মাধ্যমে।

মিসৌরিতে অবস্থিত ভেটেরানস এফেয়ার্স সেন্ট লুইজ হেলথ কেয়ার সিস্টেমের মহামারিবিদ্যা বিভাগের পরিচালক জিয়াদ আল-আলি বলেন, এটি একটি অসাধারণ এবং গুরুত্বপূর্ণ গবেষণা। দীর্ঘ দিন ধরে আমরা উত্তর খুঁজে যাচ্ছিলাম যে, কোভিড কীভাবে আমাদের শরীরের অনেক অঙ্গে সংক্রমিত হয়। এই গবেষণায় তার উত্তর জানা গেছে। সামনে দীর্ঘ সময় ধরে থাকা কোভিডের চিকিৎসায়ও এটি সাহায্য করবে। যদিও এখনো অন্য কোনো বিজ্ঞানী এখনো এই ফলাফল পর্যালোচনা করে দেখেননি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com