সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:৪৬ পূর্বাহ্ন

শিরোনাম
গাংনীর কল্যাণপুরে সংঘর্ষে ১০ জন আহত চুয়াডাঙ্গায় হাত-মুখ বাঁধা বয়স্ক স্বামী-স্ত্রীর রক্তাক্ত মরদেহ উদ্ধার চুয়াডাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনে মিনা দিবস উদযাপন ‘যাও পাখি বলো তারে’ সিনেমার টাইটেল গান প্রকাশ (ভিডিও) রিমোট দিয়ে নিয়ন্ত্রণ করা যাচ্ছে জীবন্ত তেলাপোকা! নতুন প্রযুক্তি আবিষ্কারের দাবি বিজ্ঞানীদের ছাপা কাগজে খাবার পরিবেশন বন্ধের নির্দেশ বাংলাদেশ সীমান্তের কাছে আরাকান আর্মি ও মিয়ানমারের সেনাদের গুলি বিনিময় সরকারের পতন ঘটিয়ে শাওন হত্যার জবাব দিব: মির্জা ফখরুল মদপান স্বাস্থ্যের জন্য ভাল, মন্তব্য ভারতের সুপ্রিম কোর্টের! আগামীকাল শনিবার মীনা দিবস, দিনব্যাপী নানা কর্মসূচি

অষ্ট্রেলিয়ায় ২২ বছর পর দেখা মিললো বিরল প্রজাতির ‘হাতে হাটা’ মাছের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক:

সাধারণ মাছের মতো ফুলকা, আঁশ এবং সাতটি পাখনার সঙ্গে এই প্রাণীর দেহে দেখা যায় একজোড়া হাতের মতো অঙ্গ। এ দু’টি অঙ্গের সাহায্যে সমুদ্রতলে চলাফেরা করে তারা। এ জন্যই হয়তো নাম দেওয়া হয়েছে হ্যান্ডফিশ। বিরল প্রজাতির একটি গোলাপি হ্যান্ডফিশের দেখা মিলেছে দীর্ঘ ২২ বছর পর। অষ্ট্রেলিয়ার তাসমানিয়ান উপকূলে এর সন্ধান পাওয়া গেছে বলে দাবী করেছেন গবেষকরা। এর আগে সবশেষ গোলাপি হ্যান্ডফিশ দেখা মিলেছিল ১৯৯৯ সালে। গবেষকরা এটিকে মোট চারবার দেখতে পাওয়ার কথা জানিয়েছেন। প্রকৃতির সঙ্গে টিকে থাকার লড়াইয়ে প্রায় হেরে যাওয়ায় গোলাপি হ্যান্ডফিশকে বিপন্ন প্রজাতির তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

সম্প্রতি অষ্ট্রেলিয়ার গবেষকরা জানিয়েছেন, তারা আবারও গোলাপি হ্যান্ডফিশের দেখা পেয়েছেন। চলতি (৩য় বছরের শুরুতে মেরিন পার্কে গভীর সমুদ্রে ক্যামেরা ট্র্যাকিংয়ে এর ছবি ধরা পড়ে। মাছটিকে আগের চেয়ে আরও গভীর এবং আরও উন্মুক্ত জলসীমায় দেখা গেছে।

বিজ্ঞানীদের ধারণা, মাছটি অগভীর জলের প্রজাতি, যা আশ্রয়হীন বলে ধরা হতো। এটি এখন তাসমানিয়ার দক্ষিণ উপকূলে ১৫০ মিটার গভীরে পাওয়া গেছে।

তাসমানিয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও প্রধান গবেষক নেভিল ব্যারেট বলেন, গোলাপি হ্যান্ডফিশের জীবনাচরণ নিয়ে এটি একটি আশা জাগানিয়া ও চমৎকার আবিষ্কার। এই প্রজাতির অনেকের অতিরিক্ত ‘হাত’ রয়েছে এবং সাঁতার কাটার পাশাপাশি তারা সমুদ্রের তলদেশে ‘হেঁটে বেড়ায়’।

চলতি বছর ফেব্রুয়ারীতে এই গবেষক ও তার দল তাসমান ফ্র্যাকচার মেরিন পার্কের সমুদ্রতটে প্রবাল, গলদা চিংড়ি এবং মাছের বিভিন্ন প্রজাতির জরিপ করার জন্য একটি টোপযুক্ত ক্যামেরা ফেলেছিলেন। অক্টোবরে ওই ক্যামেরার ফুটেজের মাধ্যমে একজন গবেষণা সহকারী টোপের প্রতি আকৃষ্ট বৃহত্তর প্রাণীদের ভিড়ের মধ্যে অদ্ভুত এই প্রাণীটিকে দেখেন।

ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব অ্যান্টার্কটিক অ্যান্ড মেরিন স্টাডিজের অ্যাশলি বাস্তিয়ানসেন বলেন, আমি আমাদের একটি ভিডিও দেখছিলাম এবং সেখানে একটি ছোট মাছ ওঠে, যা দেখতে কিছুটা অদ্ভুত ছিল।

তিনি সংবাদ মাধ্যমকে বলেন, আমি খুব কাছ থেকে তার ছোট্ট ‘হাত’ দেখতে পাই। দেখা যায়, একটি লবস্টার বিরক্ত করায় পাথরের ফাঁক থেকে ১৫ সেন্টিমিটারের একটি মাছটি বেরিয়ে আসে। পরে এটিকে সাঁতার কাটতেও দেখা যায়। অস্ট্রেলিয়ার তাসমানিয়ার উপকূলে এ যাবৎ যে ১৪ প্রজাতির হ্যান্ডফিশ দেখা গেছে, তাদের মধ্যে গোলাপি হ্যান্ডফিশ অন্যতম।

অধ্যাপক ব্যারেট বলেন, এখন আমরা নানা ধরণের কৌশল ব্যবহার করতে পেরে এবং এ ধরনের বিরল প্রজাতির জন্য গভীরতর আবাসস্থলগুলো কতটা গুরুত্বপূর্ণ তা দেখতে পেয়ে বেশ উত্তেজিত।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com