বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০২:৩৮ পূর্বাহ্ন

জীবিত বা মৃত পিতা-মাতার জন্য দোয়া

পিতা-মাতা ছোট শব্দ, তবে এই দুটি শব্দের সঙ্গে কত যে আদর, স্নেহ, ভালোবাসা রয়েছে তা পৃথিবীর কোনো মাপযন্ত্র দিয়ে নির্ণয় করা যাবে না। পিতা-মাতা কত না কষ্ট করেছেন, না খেয়ে থেকেছেন, অনেক সময় ভালো পোষাকও পরিধান করতে পারেন নি, কত না সময় বসে থাকতেন সন্তানের অপেক্ষায়।

সেই পিতা-মাতা যাদের চলে গিয়েছেন, তারাই বুঝেন পিতা-মাতা কত বড় সম্পদ। যেদিন থেকে পিতা-মাতা দুনিয়া ছেড়ে চলে গেলেন সেদিন থেকে মনে হয় কী যেন হারিয়ে গেল, তখন বুক কেঁপে উঠে, চোখ থেকে বৃষ্টির মতো পানি ঝরে, তাদের শান্তনা দেওয়ার মতো ভাষা থাকেনা।

সেই পিতা-মাতা যাদের চলে গিয়েছে তারা কী পিতা-মাতার জন্য কিছুই করবে না?এত কষ্ট করে আমাদের কে যে পিতা-মাতা লালন-পালন করেছেন তাদের জন্য আমাদের কী কিছুই করার নেই? অবশ্যই আছে। কোরআন ও সুন্নাহর আলোকে মৃত পিতা-মাতার জন্য দোয়া রয়েছে, সেই দোয়াটি হলো-

আরবি উচ্চারণ: رَبِّ ٱرۡحَمۡهُمَا كَمَا رَبَّيَانِي صَغِيرٗ

উচ্চারণ: ‘রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা।’

অর্থ: হে আমার রব, তাদের প্রতি দয়া করুন যেভাবে শৈশবে তারা আমাকে লালন-পালন করেছেন (সুরা: বানী ইসরাঈল- আয়াত ২৪)

মনে রাখতে হবে
কোনো ব্যক্তির পিতা-মাতা মুসলিম অবস্থায় মৃত্যু বরণ করলে সন্তান-সন্তুতি তাদের জন্য আল্লাহ তায়ালা কোরআনে পাকে দোয়া শিখিয়েছেন। এমনকি তারা মৃত মুসলিম মা-বাবার জন্য হজ আদায় করতে পারেন; তাদের রূহের মাগফেরাতের জন্য এবং জান্নাতে মর্যাদা বৃদ্ধির জন্য গরিব-দুঃখীর মাঝে দান-অনুদান দিতে পারেন।

পিতা-মাতা দুনিয়া থেকে চলে যাওয়ার পর সন্তান পিতা-মাতার জন্য বেশি বেশি দোয়া করবে। আল্লাহ তায়ালা আমাদেরকে দোয়া করার তাওফিক দান করুন। আমিন। সূত্র: ডেইলি বাংলাদেশ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com