বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০২:৩৮ পূর্বাহ্ন

শিরোনাম
চুয়াডাঙ্গায় ভারতীয় বুপ্রেনরফাইন ইনজেকশনসহ দুই মাদক কারবারি আটক মোটরসাইকেলে ঘুরতে বেরিয়ে গাছের সাথে ধাক্কায় দশম শ্রেণির ছাত্র নিহত, আরেক বন্ধু আহত সেনাবাহিনীর জন্য সর্বাধুনিক অস্ত্র কিনছে সরকার: প্রধানমন্ত্রী চট্টগ্রামে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা চুয়াডাঙ্গা সদর উপজেলায় আনসার ভিডিপির উপজেলা সমাবেশ অনুষ্ঠিত চুয়াডাঙ্গায় পাওয়ারট্রলির সাথে মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেল চালক নিহত, এক নারী আহত চুয়াডাঙ্গায় ভোক্তার অভিযানে দুটি প্রতিষ্ঠানের মালিককে জরিমানা চুয়াডাঙ্গায় গাঁজা গাছসহ হাতিকাটার মুছাহক মন্ডল আটক গাংনীতে মুদিব্যবসায়ীর আত্মহত্যা ব্র্যাকের আয়োজনে নাগরীক সংগঠনের প্রতিনিধিদের সক্ষমতা বৃদ্ধিতে কর্মশালা

এবার বিশ্বের প্রথম এসএমএস নিলামে

মোবাইল ফোনের মাধ্যমে রেভ্যুলেশন হয়েছিল যোগাযোগ ব্যবস্থার। একটা সময় এসে ফোনে কথা বলার চেয়েও বেশি সহজ ও সুবিধাজনক হয় মোবাইলে শর্ট মেসেজ পাঠানো। সম্প্রতি নিলামে তোলা হচ্ছে সেই এসএমএসের প্রথম নিদর্শনটিকে। জনমনে ব্যাপক কৌতূহল, প্রথম পাঠানো হয়েছিল কোন এসএমএস? কী-ই বা লেখা ছিল তাতে?

বর্তমানে ইন্টারনেট দুনিয়ায় দিনভর আলাপ চলে মানুষের। কিন্তু ইন্টারনেট যখন এতটাও সহজলভ্য হয়নি, তখনকার বিষয় ছিল সম্পূর্ণ ভিন্ন। সে সময় কথা চালাচালির সবচেয়ে দ্রুত উপায় ছিল এসএমএস। ফোন করার চেয়েও দ্রুত, অনেক সহজে জানানো যেত নিজের মনের কথা। যারা মনের কথা মুখোমুখি বলে উঠতে পারেন না, তাদের যে এই উপায়ে খুব সুবিধা হয়েছিল, তা তো বলাই বাহুল্য। বিভিন্ন সোশ্যাল মিডিয়ার আগমনের আগে পর্যন্ত একচেটিয়া রাজত্ব করেছে এসএমএস। আর সেই এসএমএসের প্রথম নিদর্শনটিকেই এবার নিলামে তুলছে একটি সার্ভিস প্রোভাইডার।

জানা গেছে, ১৯৯২ সালের ৩ ডিসেম্বর, অর্থাৎ ২৯ বছর আগে পাঠানো হয়েছিল বিশ্বের প্রথম এসএমএসটি। তখন বড়দিনের মৌসুম চলছিল। সেই সময়েই রিচার্ড জারভিসকে এ বার্তাটি পাঠিয়েছিলেন ২২ বছরের নিল প্যাপওয়ার্থ। ১৫টি অক্ষরের এ বার্তায় লেখা ছিল ‘মেরি ক্রিসমাস’। মজার কথা হলো, ব্রিটিশ প্রোগ্রামার নিল প্যাপওয়ার্থ এ এসএমএসটি ফোন থেকে করেননি, কম্পিউটার থেকে পাঠিয়েছিলেন। সেই ঘটনার কথা মনে করে তিনি সম্প্রতি বলেছেন, সেদিন তিনি ভাবতেও পারেননি যোগাযোগের এ পদ্ধতিটি ভবিষ্যতে এত জনপ্রিয় হয়ে উঠবে।

এবার প্রথম এসএমএসটি নিলামে তোলা হলো প্যারিসের এক নিলামঘরে।

বিক্রেতারা মনে করছেন এর দাম উঠতে পারে দুলাখ ডলার পর্যন্ত। চলতি মাসের ২১ তারিখেই অনলাইনে অনুষ্ঠিত হবে এ নিলাম। এ নিলামের সব অর্থই দান করা হবে রাষ্ট্রসংঘের শরণার্থীশিবিরকে।

Please Share This Post in Your Social Media

১২

© All rights reserved © 2020 dailyamaderchuadanga.com