শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৬:৩০ অপরাহ্ন

শিরোনাম
চুয়াডাঙ্গায় ভোক্তার অভিযানে দুই দোকান মালিককে জরিমানা, এক দোকান পাঁচ দিনের জন্য বন্ধ চুয়াডাঙ্গায় নিখোঁজের ১৫ দিন পর আখক্ষেত থেকে এক ব্যক্তির অর্ধ গলিত মরদেহ উদ্ধার চুয়াডাঙ্গায় ভারতীয় বুপ্রেনরফাইন ইনজেকশনসহ দুই মাদক কারবারি আটক মোটরসাইকেলে ঘুরতে বেরিয়ে গাছের সাথে ধাক্কায় দশম শ্রেণির ছাত্র নিহত, আরেক বন্ধু আহত সেনাবাহিনীর জন্য সর্বাধুনিক অস্ত্র কিনছে সরকার: প্রধানমন্ত্রী চট্টগ্রামে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা চুয়াডাঙ্গা সদর উপজেলায় আনসার ভিডিপির উপজেলা সমাবেশ অনুষ্ঠিত চুয়াডাঙ্গায় পাওয়ারট্রলির সাথে মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেল চালক নিহত, এক নারী আহত চুয়াডাঙ্গায় ভোক্তার অভিযানে দুটি প্রতিষ্ঠানের মালিককে জরিমানা

নওগাঁ-নাটোর আঞ্চলিক মহাসড়কের নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে

 আত্রাই (নওগাঁ) প্রতিনিধি:

উত্তরাঞ্চলের মৎস্য ও শষ্য ভান্ডার খ্যাত নওগাঁর আত্রাইয়ের সাহাগোলা-আহসানগঞ্জ রেলওয়ে স্টেশনের পশ্চিম পাশ দিয়ে তৈরি নবনির্মিত আঞ্চলিক মহাসড়কের নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। এ আঞ্চলিক মহাসড়কটির নির্মাণ কাজ শেষ হলে তিন জেলার প্রায় ছয় উপজেলার মানুষের যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন সাধিত হবে। পাশাপাশি তরান্বিত হবে আর্থ-সামাজিক উন্নয়ন। কৃষিপণ্য সরবরাহ সহজ হওয়াসহ নওগাঁ থেকে ঢাকার সঙ্গে সড়ক যোগাযোগ প্রায় ৬০ কিলোমিটার কমে যাবে।

সড়কটি নওগাঁর ঢাকা রোড থেকে শুরু করে রাণীনগর-আত্রাই রেলের পাশর্^ ঘেষে রাণীভবানীর স্মৃতি বিজড়িত শহর নাটোরে পৌঁছে। প্রায় ২৯ কিলোমিটার পাকা করন কাজের কিছু বাঁকি থাকলেও ইতি মধ্যে বিভিন্ন যানবাহন চলাচল শুরু করেছে। আনুষ্ঠানিক উদ্বোধন না হলেও এই জনপদের বসবাসরত মানুষরা প্রতিনিয়ত সরাসরি নানা পরিবহনে রাণীনগর থেকে শুরু করে আত্রাই, নলডাঙ্গা, বাসুদেবপুর হয়ে স্বল্প সময়ে কম খরচে জেলা শহর নাটোরে পৌঁছে যাচ্ছে।

স্থানীয়রা বলছে, নবনির্মিত “আঞ্চলিক মহাসড়ক” বিনোদন প্রেমীদের জন্য বিনোদনের নতুন স্পটে পরিণত হয়েছে। সড়কের কিছু কিছু স্থানে কার্পেটিংয়ের কাজ শেষ না হওয়ায় ধূলো-বালির দূর্ভোগ ও পোহাতে হচ্ছে। তারপরও এই সড়কে চলাচল করতে পেরে নিজেরা স্বস্থি প্রকাশ করছে। নওগাঁ সড়ক বিভাগ বলছে ২০২১-২২ অর্থ বছরেই বাকি কাজগুলো সম্পন্ন করে জনসাধারণের চলাচলের জন্য উন্মক্ত করে দেওয়া হবে।

জানা গেছে, ২০০১ সালে জোট সরকার ক্ষমতায় আসার পর এই সড়কটি নির্মাণ কাজের জন্য সেই সময়ের নওগাঁ-৬ আসনের সংসদ ও গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী আলমগীর কবির নওগাঁর ঢাকা রোড নামক স্থানে নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। সেই মোতাবেক কিছু কাজ শুরু হলেও রাজনৈতিক নানা সূমিকরণের কারণে তা ফাইলবন্দী হয়ে পড়ে। এরপর ঢাকা রোড থেকে রাণীনগর রেলওয়েস্টেশন পর্যন্ত ৮কিলোমিটার সড়কের কাজ অনেক আগেই পাকাকরন করা হয়। পরে অনেক জটিলতা কাটিয়ে নওগাঁ -৬ আসনের প্রয়াত এমপি ইসরাফিল আলম ২০১৮ সালে পুনঃরায় রাণীনগর রেলওয়ে ষ্টেশন থেকে আত্রাই হয়ে নাটোর জেলার সীমানা পর্যন্ত অঞ্চলিক সড়কের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এর পর থেকে এই সড়কের নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চললায় যা এখন এলাকাবাসির কাছে দৃশ্যমান।

এই সড়কটি নাটোর বাইপাস সড়কের সাথে যুক্ত হয়েছে। পুরো সড়কে ৮টি ব্রিজ ও ১৫টি কালভার্ট নির্মাণ কাজ ইতিমধ্যেই প্রায় শেষ হয়েছে। বর্তমান সড়কের উপরিভাগের কাজও শেষের দিকে। কিছু কিছু জায়গায় শুধু মাত্র কার্পেটিং কাজ বাকি আছে। এই মহাসড়কের নির্মাণ কাজে ব্যয় ধরা হয়েছে প্রায় ২শ কোটি টাকা। পুরো প্রকল্পটিকে ৪টি ফেজে ভাগ করে ৪টি ঠিকাদার প্রতিষ্ঠান কাজ করছেন। নওগাঁ নাটোর অঞ্চলিক সড়কটির নির্মাণ কাজের দেখভাল করছেন নওগাঁ সড়ক ও জনপথ বিভাগ।

উপজেলার শাহাগোলা গ্রামের স্থানীয় বাসিন্দা আজাদ সরদার, জুয়েলসহ অনেকে জানান খুব দ্রুত গতিতেই মহাসড়কের নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়। ইতি মধ্যে আমরা কম খরচে অল্প সময়ে রাণীনগর-আত্রাই হয়ে বিভিন্ন যানবাহনে নাটোর যেতে পারছি। মাঝে মধ্যে কিছু কাজ বাকি থাকায় আমাদের অসুবিধা হচ্ছে। এই কাজগুলো সম্পন্ন করা হলে আমরা আরো ভালো ভাবে চলাচল করতে পারবো।

নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমান জানান, ২০২১-২২ অর্থ বছরের মধ্যে পুরো প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্যে বর্তমানে কাজ চলমান রয়েছে। সরকারের দেওয়া নিদের্শনা মোতাবেক প্রকল্পের আর সময় বাড়ানো হবে না। কাজের সিডিউল মোতাবেক সঠিক ভাবে কাজ সম্পন্ন করার জন্য ঠিকাদার প্রতিষ্ঠানগুলোকে কঠোর ভাবে হুশিয়ারী প্রদান করা হয়েছে। সড়কটি নির্মাণ কাজ শেষ হলে এই জনপদের মানুষের ব্যবসা বানিজ্যসহ অর্থনৈতিক জীবন যাত্রার মান উন্নয়ন হবে।

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল জানান, নওগাঁ-নাটোর অঞ্চলিক সড়কের নির্মাণ কাজ অনেক আগে থেকেই চলছে। ইতি মধ্যে নির্মাণ কাজ শেষ পর্যায়। এই সড়কটি পুরোদমে চালু হলে এলাকাবাসী পাবে একটি চলাচলের আধুনিক সড়ক। যার মাধ্যমে রাণীনগর-আত্রাইয়ের লোকজন অল্প খরচে অনেক কম সময়ে নাটোর হয়ে ঢাকায় যেতে পারবে। পাশাপাশি ব্যবসা-বানিজ্যসহ নানাবিধ উন্নয়নের প্রসার ঘটবে।

রুহুল আমিন / এ.এইচ

Please Share This Post in Your Social Media

১৫

© All rights reserved © 2020 dailyamaderchuadanga.com