বুধবার, ০৬ Jul ২০২২, ০৩:১৬ পূর্বাহ্ন

১৭টি নিয়োগ পরীক্ষা একদিনে

আজ শুক্রবার (৩ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে সরকার নিয়ন্ত্রিত ১৭টি প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা। এদিন সকাল ১০টা থেকে শুরু হবে এসব পরীক্ষা।

একই দিনে ১৭ পরীক্ষার বিষয়ে আক্ষেপ প্রকাশ করছেন নিয়োগপ্রার্থীরা। প্রতি সপ্তাহে প্রায় ডজনখানেক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে, যাতে বিপাকে পড়েছেন পরীক্ষার্থীরা। একই সময়ে একাধিক পরীক্ষা থাকায় একটা বাদ দিয়ে আরেকটা পরীক্ষায় অংশ নিতে হচ্ছে প্রার্থীদের। সবচেয়ে বেশি সমস্যায় পড়ছেন চাকরির বয়স শেষ হতে বসা নিয়োগপ্রার্থীরা।

শুক্রবার সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে খাদ্য অধিদপ্তরের সহকারী উপ খাদ্য পরিদর্শকের পরীক্ষা। দেশের ২৮টি জেলায় এক যোগে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। এতে প্রার্থীর সংখ্যা ৬ লাখের বেশি বলে জানা গেছে।

এ ছাড়া রয়েছে বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর, বাংলাদেশ পল্লি বিদ্যুতায়ন বোর্ড, জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমি, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, স্বাস্থ্য সেবা বিভাগ, জনতা ব্যাংক লিমিটেড ও বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পরীক্ষা।

এই সমস্যা এড়াতে চাকরিপ্রার্থীরা গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার দাবি তুলছেন। তবে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আপাতত তেমন কোনো আশ্বাস পাওয়া যাচ্ছে না। এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, যেই সমস্যাটা দুয়েক মাসের মধ্যে শেষ হয়ে যাবে, সেটা নিয়ে সময় নষ্ট করার কোনো মানে হয় না।

চাকরিপ্রার্থী এবং চাকরিদাতা দুপক্ষই বলছে, দুয়েক মাসের মধ্যে চাকরি পরীক্ষার জট আর থাকবে না। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইনও জানালেন, দুয়েক মাসের মধ্যে চাকরির পরীক্ষার জট কেটে যাওয়ার কথা। পরীক্ষার জট এড়াতে পিএসসি বিসিএস ছাড়া শুক্র-শনিবারে বড় কোনো পরীক্ষাও আর নিচ্ছে না।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com