বৃহস্পতিবার, ০৭ Jul ২০২২, ০৫:২৫ অপরাহ্ন

শিরোনাম
চুয়াডাঙ্গায় বর্ণাঢ্য আয়োজনে যুব মহিলা লীগের জন্মদিন পালন চুয়াডাঙ্গার চিহ্নিত মাদক ব্যাবসায়ী মনিরের এক বছরের কারাদণ্ড মালয়েশিয়ায় কর্মী পাঠানোর খরচ জানালেন মন্ত্রী নতুন ২ হাজার ৭১৬ শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা বঞ্চিত মানুষের ভাগ্য পরিবর্তনে দেশে ফিরেছিলাম: প্রধানমন্ত্রী হজে গিয়ে ১৩ বাংলাদেশির মৃত্যু ঈদ উল আযহা উপলক্ষে “মোস্তাঈন মোশন” টিমের পক্ষ থেকে নতুন পোশাক, নগত অর্থ ও উপহার সামগ্রী বিতরণ আজ সড়ক পথে পদ্মা সেতু দিয়ে টুঙ্গিপাড়ায় যাবেন প্রধানমন্ত্রী দেশে বন্যায় মৃতের সংখ্যা একশ ছাড়ালো চোখের সামনে সন্তানের মর্মান্তিক মৃত্যু, শোকে মা-বাবার আত্মহত্যা

শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করতে গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর

 

বৈশ্বিক প্রেক্ষাপটে বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতির সঙ্গে তাল মেলাতে শিক্ষা কার্যক্রমকে আরো সময়োপযোগী করে গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেন, বিশ্ব এগিয়ে যাচ্ছে, বিজ্ঞান ও প্রযুক্তি এগিয়ে যাচ্ছে। আমাদেরও এর সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। সেজন্য শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করা একান্ত অপরিহার্য।
সোমবার (১৩ সেপ্টেম্বর) সকালে জাতীয় শিক্ষাক্রম রূপরেখার খসড়ার ওপর একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন অবলোকনকালে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় যোগ দেন তিনি।
পরিবর্তিত বিশ্ব পরিস্থিতির সঙ্গে তাল মেলাতে শিক্ষা ব্যবস্থার আরো আধুনিকায়নের ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের যে নীতিমালা আছে, সেটার ভিত্তিতে আমরা কাজ করবো। কিন্তু সব সময় সবার সঙ্গে তাল মিলিয়ে আমাদের চলতে হবে এবং বিশ্ব পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। আর এই বিজ্ঞান ও প্রযুক্তি জ্ঞানের ক্ষেত্রে বিশ্ব যখন এগিয়ে যায় তখন আমরা কোনো মতেই পিছিয়ে থাকতে পারি না।
বিজ্ঞান শিক্ষার গুরুত্ব তুলে ধরে সরকার প্রধান বলেন, আরেকটা বিষয় আমি লক্ষ্য করেছিলাম। তা হলো আমাদের দেশের ছেলেমেয়েদের মধ্যে বিজ্ঞানের প্রতি অনীহা। বিজ্ঞান শিক্ষা তারা নিতেই চাইতো না। বিজ্ঞান বিভাগে পড়ার জন্যে লোকই পাওয়া যেতো না। এ রকম একটা সময় ছিল। আমরা তাই বিজ্ঞান শিক্ষায় গুরুত্ব দেই। ১২টা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আমরা ইতিমধ্যেই প্রতিষ্ঠা করে দিয়েছি।
এ সময় ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার ওপর তার সরকারের বিভিন্ন পদক্ষেপের কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com