শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৪:৩৯ পূর্বাহ্ন

শিরোনাম
দর্শনায় শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র প্রদান “ভালোবাসার বন্ধন দর্শনার করোনার উচ্চ ঝুঁকিতে থাকায় গতকাল বৃহস্পতিবার কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলা ও পুলিশ প্রশাসনের তৎপরতা ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদকের রোগ মুক্তি কামনায় চুয়াডাঙ্গায় সুবিধা বঞ্চিতদের মাঝে খাবার বিতরণ দর্শনা থানা সেচ্ছাসেবক দলে আয়োজনে দোয়া ও মিলাদ রাতের আধারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৩ টি পরিবারের ৫০ ঘর পুরে ছাই চুয়াডাঙ্গার দর্শনা রেল বন্দরে গুলিবর্ষণ গাংনীর গাঁড়াডোব ভাগিনার হাঁসুয়ার আঘাতে মামা আহত গাংনীতে ভ্রাম্যমান আদালতে তিন মাদক ব্যবসায়ীর কারাদন্ড রাজশাহীর মোহনপুরে ১৮শ’ত স্কুল শিক্ষার্থীদের কোভিড-১৯ টিকা প্রদান দর্শনা থানা সেচ্ছাসেবক দলে আয়োজনে দোয়া ও মিলাদ

এবার বিশ্বের প্রথম এসএমএস নিলামে

মোবাইল ফোনের মাধ্যমে রেভ্যুলেশন হয়েছিল যোগাযোগ ব্যবস্থার। একটা সময় এসে ফোনে কথা বলার চেয়েও বেশি সহজ ও সুবিধাজনক হয় মোবাইলে শর্ট মেসেজ পাঠানো। সম্প্রতি নিলামে তোলা হচ্ছে সেই এসএমএসের প্রথম নিদর্শনটিকে। জনমনে ব্যাপক কৌতূহল, প্রথম পাঠানো হয়েছিল কোন এসএমএস? কী-ই বা লেখা ছিল তাতে?

বর্তমানে ইন্টারনেট দুনিয়ায় দিনভর আলাপ চলে মানুষের। কিন্তু ইন্টারনেট যখন এতটাও সহজলভ্য হয়নি, তখনকার বিষয় ছিল সম্পূর্ণ ভিন্ন। সে সময় কথা চালাচালির সবচেয়ে দ্রুত উপায় ছিল এসএমএস। ফোন করার চেয়েও দ্রুত, অনেক সহজে জানানো যেত নিজের মনের কথা। যারা মনের কথা মুখোমুখি বলে উঠতে পারেন না, তাদের যে এই উপায়ে খুব সুবিধা হয়েছিল, তা তো বলাই বাহুল্য। বিভিন্ন সোশ্যাল মিডিয়ার আগমনের আগে পর্যন্ত একচেটিয়া রাজত্ব করেছে এসএমএস। আর সেই এসএমএসের প্রথম নিদর্শনটিকেই এবার নিলামে তুলছে একটি সার্ভিস প্রোভাইডার।

জানা গেছে, ১৯৯২ সালের ৩ ডিসেম্বর, অর্থাৎ ২৯ বছর আগে পাঠানো হয়েছিল বিশ্বের প্রথম এসএমএসটি। তখন বড়দিনের মৌসুম চলছিল। সেই সময়েই রিচার্ড জারভিসকে এ বার্তাটি পাঠিয়েছিলেন ২২ বছরের নিল প্যাপওয়ার্থ। ১৫টি অক্ষরের এ বার্তায় লেখা ছিল ‘মেরি ক্রিসমাস’। মজার কথা হলো, ব্রিটিশ প্রোগ্রামার নিল প্যাপওয়ার্থ এ এসএমএসটি ফোন থেকে করেননি, কম্পিউটার থেকে পাঠিয়েছিলেন। সেই ঘটনার কথা মনে করে তিনি সম্প্রতি বলেছেন, সেদিন তিনি ভাবতেও পারেননি যোগাযোগের এ পদ্ধতিটি ভবিষ্যতে এত জনপ্রিয় হয়ে উঠবে।

এবার প্রথম এসএমএসটি নিলামে তোলা হলো প্যারিসের এক নিলামঘরে।

বিক্রেতারা মনে করছেন এর দাম উঠতে পারে দুলাখ ডলার পর্যন্ত। চলতি মাসের ২১ তারিখেই অনলাইনে অনুষ্ঠিত হবে এ নিলাম। এ নিলামের সব অর্থই দান করা হবে রাষ্ট্রসংঘের শরণার্থীশিবিরকে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি