শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৯:১৩ পূর্বাহ্ন

শিরোনাম
গাংনীতে সড়ক দুর্ঘটনায় পা হারালেন ৬০ উধো্ এক নারী মেহেরপুর সড়ক দুর্ঘটনায় ওষুধ কোম্পানির বিক্রয় কর্মী নিহত , আহত-৩ জনপ্রশাসন প্রতিমন্ত্রীর সাথে বিভিন্ন শ্রমিক নেতাদের মতবিনিময় গাংনীতে একজন মাদক কারবারীর কারাদন্ড স্বাস্থ্যবিধি মেনে শারদীয় দুর্গাপূজা উৎসব –জনপ্রশাসন প্রতিমন্ত্রী আমঝুপির মাঠে কলার কাঁদি কেটে দিয়েছে দুর্বৃত্তরা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা মুকুট মণি সম্মানে ভূষিত হওয়ায় ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের আনন্দ মিছিল মেহেরপুরের রানা ১৫ পিস ইয়াবাসহ গ্রেফতার বাংলাদেশে মার্কিন বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী আইপি টিভির রেজিস্ট্রেশন নির্দেশিকা শিঘ্রই: তথ্যমন্ত্রী

তামিমের অভাব ঘোচাতে পারবে নবীনরা?

শুধু ওয়ানডে নয়, টেস্ট ফরম্যাটেও বাংলাদেশের সর্বোচ্চ রানের মালিক তামিম। ২০২০-এর মার্চের পর আর কখনো টি-টোয়েন্টি না খেলায় তামিমকে টপকে সাকিব ক্ষুদ্র সংস্করণে শীর্ষে উঠেছে। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ রানের মালিক যে এখনো তামিম। তাকে ছাড়া কি আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভালো করবে বাংলাদেশ?

২০০৭ বিশ্বকাপ। ভারতের বোলার জহির খানকে ডাউন দ্য উইকেটে এসে একের পর এক বাউন্ডারি মারছিল এক যুবক। মাত্র ১৮ বছরের সেই ছেলের সাহসে মুগ্ধ হয়েছিল সব ক্রিকেটবোদ্ধারা। বুঝে গিয়েছিল ছেলেটা লম্বা রেসের ঘোড়া। এরপর ক্যারিয়ারে নানা উত্থান-পতন গেছে। হয়েছেন আরও পরিণত। কিন্তু কখনো কোনো বিশ্বকাপ মিস করেননি তামিম ইকবাল খান। কিন্তু এবার ইনজুরিতে নিজ থেকেই সরে দাঁড়ালেন। সুযোগ দিলেন নবীনদের। কিন্তু আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সব ফরম্যাটে সেরা এই ব্যাটসম্যানের অভাব কি ভোলাতে পারবে নবীনরা?

টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তামিম। কিন্তু ২০২০ এর মার্চের পর আর কোনো টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি ড্যাশিং ওপেনার। এই সময়ে সাকিব খেলে ফেলেছেন প্রায় ১৬টি টি-টোয়েন্টি ম্যাচ। সেখানেই এগিয়ে গেছেন সাকিব। তবে ক্ষুদ্র ফরম্যাটে ব্যাটিং গড়ে এখনো এগিয়ে তামিম।

টি-টোয়েন্টি বিশ্বকাপেও সবার চেয়ে এগিয়ে তামিম। ২০০৭ থেকে ২০১৬ পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছেন ২৩টি ম্যাচ । প্রায় ২৫ গড়ে করেছেন ৫১৪ রান। বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে একমাত্র সেঞ্চুরিটির মালিকও যে খান সাহেব।

এবার তামিমের টেস্ট ও ওয়ানডে রানে নজর দেওয়া যাক। ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রানের মালিক তামিম। ২১৯ ম্যাচে প্রায় ৩৭ গড়ে করেছেন ৭ হাজার ৬৬৬ রান। নামের পাশে আছে ১৪টি সেঞ্চুরি। দুইয়ে থাকা সাকিবের সঙ্গে সাদা পোশাকেও অনন্য তামিম। এগিয়ে আছেন সবচেয়ে । ৬৪ টেস্টে সাড়ে ৩৯ গড়ে করেছেন ৪ হাজার ৭৮৮ রান।

তবে শেষ ১০ টি-টোয়েন্টিতে তামিমের রান ভালোমন্দে মেশানো। যেখানে চার ম্যাচে দুই অঙ্ক স্পর্শ করেননি। আবার আছে ৭৪ রানের মতো ইনিংস। গত দেড় বছর টি-টোয়েন্টি খেললে হয়তো রানটা আরও বাড়ত।

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি। তিন ফরমেট মিলিয়ে বাংলাদেশের সেরা ৫ ব্যাটসম্যানের তালিকায় শীর্ষে আছেন তামিম। রানটা ১৪ হাজার ১৫৫। দুইয়ে থাকা সতীর্থ মুশফিকুর রহিমের চেয়ে অনেক এগিয়ে। সাকিব আছেন তিনে। তামিম নিজেকে বাংলাদেশের সর্বকালের সেরা ব্যাটসম্যান দাবি করতেই পারেন।

যিনি ছিলেন দলের অটোচয়েজ। তাকে ছাড়া মেগা আসরে কেমন করে বাংলাদেশ সেটাই এখন দেখার বিষয়। কয়েক মাস আগে ক্রিকেটের যে কোনো এক ফরম্যাট থেকে অবসরের কথা বলেছিলেন তামিম। বিসিবির টি-টোয়েন্টি চুক্তিতেও নেই তামিম। তবে কি টি-টোয়েন্টি থেকে অবসর নিতে যাচ্ছেন ৩২ বছর বয়সী তামিম? সূত্র: সময় নিউজ টিভি

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT