শুক্রবার, ৩০ Jul ২০২১, ০৩:২০ পূর্বাহ্ন

ইউরো ফাইনাল পরিচালনা করবেন পৃথিবীর সবচেয়ে দামি এই রেফারি!

রেফারির একটি বাঁশির আওয়াজ আনন্দের ঢেউ তুলতে পারে পৃথিবীর একটি অংশে, আবার স্বপ্ন চূর্ণ হয়ে যেতে পারে আরেকটি অংশের। সেই রেফারি যদি হন ফাইনালের, তখন তার যেমন ধার থাকা প্রয়োজন, তেমনি ভারও থাকা প্রয়োজন।

বাংলাদেশ সময় আজ রাত ১টায় ইউরো কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড এবং ইতালি। এ প্রথমবার ইউরোর ফাইনালে উঠেছে ইংলিশরা। যদিও সেমিফাইনালে তাদেরকে পেনাল্টি ‘উপহার’ দেওয়া নিয়ে ব্যাপক বিতর্ক চলছে। রেফারিকেও ধুয়ে ফেলছে কেউ কেউ।

তবে হ্যারি কেইনদের ঘরের মাঠ ওয়েম্বলিতে ইতালির বিপক্ষে ফাইনাল ম্যাচ পরিচালনার দায়িত্বে রয়েছেন ডাচ রেফারি বিয়র্ন কুপার্স। অনেক বড় বড় ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা সম্পন্ন এই রেফারির অন্য একটি বিশেষত্বও রয়েছে। বলা হচ্ছে, পৃথিবীর ধনীতম রেফারি হলেন এই কুপার্স।

২০১৬ সালেই এই ডাচ রেফারির সম্পত্তির পরিমাণ ছিল ১১.৫ মিলিয়ন পাউন্ড। নেদারল্যান্ডস এবং বেলজিয়ামে বহুল পরিচিত জাম্বো কুপার্স নামক সুপার মার্কেট চেনের সহ প্রতিষ্ঠাতা তিনি। নিজমেগেন বিশ্ববিদ্যালয় থেকে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে তার ডিগ্রিও রয়েছে। ২০১৬ নেদারল্যান্ডসে দেশের সেরা জাম্বো ফ্র্যাঞ্চাইজি হিসেবে তার সংস্থাকেই আখ্যা দেয়া হয়েছিল।

পেশাদার রেফারিংয়ে ২০০২ সালে অভিষেক ৪৮ বছরের কুপার্সের। এবারের ইউরোর কোয়ার্টার ফাইনালে ডেনমার্ক বনাম চেক প্রজাতন্ত্রের ম্যাচটাও তিনিই পরিচালনা করেছিলেন। আবার ইংল্যান্ড বনাম ক্রোয়েশিয়া ম্যাচে চতুর্থ রেফারি হিসেবে ছিলেন তিনি।

ইউরোর ফাইনালে প্রথম ডাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন তিনি। উয়েফা আয়োজিত প্রতিযোগিতায় রেফারিং করার প্রচুর অভিজ্ঞতা রয়েছে কুপার্সের। মোট সাতটি উয়েফা আয়োজিত টুর্নামেন্টের ফাইনাল পরিচালনা করেছেন। এর মধ্যে আছে দুটি ইউরোপা লিগ এবং একটি চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালও। সূত্র: জাগোনিউজ২৪

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT