রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ১২:৪২ পূর্বাহ্ন

আত্রাইয়ে দৃষ্টিনন্দন কৃষি খামার গড়ে তুলেছেন ইউপি চেয়ারম্যান

 আত্রাই (নওগাঁ) প্রতিনিধি:

নওগাঁর আত্রাইয়ে কৃষি খামার গড়ে তুলে এলাকায় চমক সৃষ্টি করেছেন একজন সফল ইউপি চেয়ারম্যান। দৃষ্টিনন্দন তাঁর এ খামারে বেগুন, করলা, পেঁপেসহ নানান জাতের শাকসব্জি উৎপাদিত হচ্ছে। এ ছাড়াও সেখানে রয়েছে মৎস্য চাষের জন্য একটি পুকুর। যেখান থেকে তার বাড়তি আয় হয় কয়েক লাখ টাকা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার সুদরানা গ্রাম। আত্রাই-সিংড়া পাকা সড়কের পশ্চিমপার্শে ওই গ্রামের বাসিন্দা ৫ নং বিশা ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান মোল্লা তাঁর নিজস্ব জমিতে গড়ে তুলেছেন কৃষি খামার। সেখানে ৭ বিঘা জমিতে তিনি পুকুর খনন করে মৎস্যচাষ করছেন। পুকুরের পাড় দিয়ে গড়ে তুলেছেন দৃষ্টিনন্দন পেঁপের বাগান। এখানে ৪ শতাধিক পেঁপে গাছ রোপন করা হয়েছে। মাত্র ৬ মাসের মধ্যেই পেঁপে গাছগুলো দর্শনীয় হয়ে উঠেছে। প্রায় প্রতিটি গাছেই ফল আসতে শুরু করেছে। নাটোর ব্র্যাক নার্সারী থেকে পেঁপে গাছের চারা সংগ্রহ করা হয়েছে। এসব চারা রোপনের পর কোন প্রকার কীটনাশক প্রয়োগ ছাড়াই কেবলমাত্র যথাযথ পরিচর্যায় ফল দিতে শুরু করেছে গাছগুলো। এদিকে যে পুকুর পাড়কে ঘিরে গড়ে তোলা হয়েছে পেঁপে বাদান। ওই পুকুরে মাছ চাষ করেও তিনি আয় করছেন লাখ লাখ টাকা। এ ছাড়াও পুকুরের নিকটেই প্রায় ২ বিঘা জমিতে তিনি গড়ে তুলেছেন বেগুন ও করলার বাগান। এখান থেকেও তিনি সপ্তাহে দুই বার করলা উত্তোলন করে বাজারজাত করছেন। অনেক ক্ষেত্রে পাইকারী ক্রেতারা বাগানে এসেই করলা নিয়ে যান। বেগুন পরিচর্যায় তাকে কিছুটা হিমসিম খেতে হচ্ছে। সম্প্রতি বেগুনের গাছে ও ফলে রোগ দেখা দেয়ায় ফলনে কিছুটা বিপর্যয় দেখা দিয়েছে। তারপরও সংশ্লিষ্ট কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী বিভিন্ন ওষুধ প্রয়োগ করে যাচ্ছেন তিনি। এদিকে তার এ প্রকল্পে একদিকে যেমন তার নিজস্ব বাড়তি আয় হচ্ছে। অপরদিকে বেশ কিছু বেকারদের কর্মসংস্থানও হয়েছে এখানে। প্রতিনিয়িত ৪/৫ জন শ্রমিক পুকুর ও বাগানে কাজে নিয়জিত রয়েছেন।

বিশা ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান মোল্লা বলেন, আমরা কৃষি এলাকার মানুষ। কৃষি ও কৃষকদের নিয়েই আমার গর্ব। তাই আমি আমার নিজস্ব জমিতে কৃষি খামার গড়ে তোলার চেষ্টা করছি। চেয়ারম্যানের দায়িত্ব পালনের পর যতটুকু সময় পাই এ বাগানের পরিচর্যায় সেটা ব্যয় করি। আমার এ প্রচেষ্টা কৃষকদের সফলতার স্বপ্ন। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ কেএম কাউছার হোসেন বলেন, চেয়ারম্যান আব্দুল মান্নান মোল্লার কৃষি খামারে আমি গিয়েছি। রোগ বালাই থেকে যাতে তার এ বাগান মুক্ত থাকে এ জন্য সার্বক্ষণিক আমরা তাঁকে পরামর্শ প্রদান করছি। তাঁর এ কৃষিপ্রেম এলাকার কৃষকদের প্রেরণা বলে আমি মনে করি।

রুহুল আমিন/এ.এইচ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি