সোমবার, ২১ Jun ২০২১, ১২:২৪ পূর্বাহ্ন

শিরোনাম
এবার ‘বাড়ীর কাজে’ শিক্ষার্থী মূল্যায়ন, বাতিল হচ্ছে পিইসি পরীক্ষা: বাতিল হতে পারে ইইসি, জেএসসি ও জেডিসিও ‘অন্যের চাকরির উৎস হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে’ ভূমিধস বিজয়ে ইরানের ১৩তম প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি ‘শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’ হত্যা করে ৯৯৯ নম্বরে ফোন, ‘বাবা, মা, বোনকে খুন করেছি, আইস্যা নিয়া যান’ চুয়াডাঙ্গায় করোনায় আক্রান্ত আরও ৩ জনের মৃত্যু: নতুন সংক্রমণ ৬৮ চুয়াডাঙ্গা পৌর এলাকা ও আলুকদিয়া ইউনিয়ন লকডাউন ঘোষণা অবৈধভাবে সীমান্ত অতিক্রমকালে বাংলাদেশী ২৫ নাগরিক আটক সলঙ্গায় ২০০ মিটার নতুন পাকা রাস্তা পেয়ে আনন্দিত এলাকাবাসী নবীগঞ্জ উপজেলা আ’লীগ সভাপতি মুকুলের পরিবারের আর্ত্মনাদ

চুয়াডাঙ্গায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন

চুয়াডাঙ্গা জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। দেশের প্রতিটি জেলা ও উপজেলায় নির্মাণাধীন ৫৬০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের মধ্যে মুজুববর্ষ উপলক্ষে প্রথম পর্যায়ে ৫০ টি মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের শুভ উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ১০ জুন বৃহস্পতিবার সকাল বেলা ১১ টায় চুয়াডাঙ্গায় নবনির্মীত এ মসজিদের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন তিনি।

এ সময় তিনি বলেন, ইসলাম ধর্ম হচ্ছে সবচেয়ে সহনশীল ধর্ম। যে ধর্ম মানুষের অধিকার দেয়, মানুষকে মানুষ হিসেবে তৈরী করার শিক্ষা দেয়। সেই শিক্ষাটা যেন সবাই পায় সেটাই আমরা চাই। আমি আশা করি আমাদের মডেল মসজিদের মাধ্যমে ইসলামের বাণী প্রচার হবে, ইসলামের সংস্কৃতি প্রচার হবে, ইসলামের মর্মবাণী সবাই সব ধর্মের মানুষ উপলব্ধি করতে পারবে। সেদিকে খেয়াল রেখে এটা আমাদের করা।
এদিকে উদ্বোধন উপলক্ষে বৃহস্পতিবার মসজিদ সংলগ্ন এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভার সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গার জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। এ সময় বিশেষ অতিথি ছিলেন- পুলিশ সুপার জাহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরা পারভীন, ইসলামি ফাউন্ডেশনের উপ পরিচালক এবিএম রবিউল ইসলাম, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সাদিকুর রহমান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান, চুয়াডাঙ্গা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী শম্ভু রাম পাল প্রমুখ।আলোচনা সভায় সভাপতির বক্তব্যে চুয়াডাঙ্গার জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, মুসলিম বিশ্বের এই প্রথম কোনো দেশের সরকার প্রধান একসঙ্গে ৫৬০টি মসজিদ নির্মাণ করছে। এর আগে কোনো মুসলিম শাসক বা সরকার প্রধান এক সঙ্গে এতগুলো মসজিদ নির্মাণ করেন নি। মডেল মসজিদগুলো শুধু নামাজ পড়ার মধ্যে সীমাবদ্ধ থাকবে না। এখানে ইসলামী সংস্কৃতি চর্চার পাশাপাশি জ্ঞান অর্জন ও গবেষণা সুযোগ থাকবে, প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে। তিনি আরও বলেন,মানুষ যখন ইসলামের সঠিক জ্ঞান পাবে তখন কেউ আর মাদক, সন্ত্রাস-জঙ্গীবাদের সঙ্গে জড়িত হবে না। যৌতুক-নারীর প্রতি সহিংসতা বন্ধ হবে,মানুষ অন্যায় থেকে দূরে থাকবে। এক্ষেত্রে মডেল মসজিদগুলোর সঠিক ব্যবহার গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

চুয়াডাঙ্গা ইসলামি ফাউণ্ডেশনের উপ পরিচালক এবিএম রবিউল ইসলাম জানান, আজ শুক্রবার জুম্মার নামাজের মাধ্যমে এ মসজিদের কার্যক্রম শুরু হবে। নবনির্মিত মসজিদের পেশ ঈমাম হিসাবে দায়িত্ব পালন করবেন একজন। তিনি হচ্ছেন চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলার ডাউকি গ্রামের শেখ মো. রবিউল হকের ছেলে মাওলানা মো. মিনারুল ইসলাম, মোয়াজ্জিম হিসাবে দায়িদ্ব পালন করবেন একজন। তিনি হচ্ছেন ঝিনাইদহ জেলার ফুলবাড়িয়া গ্রামের শরীফুল ইসলামের ছেলে মুনজুর রহমান। খাদিম হিসাবে দায়িত্ব পালন করবেন ২ জন। তারা হলেন, আলমডাঙ্গা উপজেলার ডাউকি গ্রামের আবুল কালাম আজাদের ছেল মো.মাহমুদুল হাসান ও কুষ্টিয়া সদর উপজেলার পশ্চিম আবদালপুর গ্রামের ইতাহার আলীর ছেলে মো. খাইরুল ইসলাম।

সংশ্লিষ্ট কাজের ঠিকাদার আলী রেজা সজল এবং ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স শামীম এন্টারপ্রাইজ। ১৪ কোটি ১৪ লাখ টাকা ব্যায়ে চারতলা বিশিষ্ঠ এই মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় ২০১৯ সালের ৩০ এপ্রিল এবং আজ উদ্বোধন।

চুয়াডাঙ্গা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী শম্ভু রাম পাল বলেন, সকল প্রস্তুতি সম্পন্ন শেষে উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

 

আহসান আলম/এ.এইচ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT