সোমবার, ২১ Jun ২০২১, ১২:৪৬ পূর্বাহ্ন

শিরোনাম
এবার ‘বাড়ীর কাজে’ শিক্ষার্থী মূল্যায়ন, বাতিল হচ্ছে পিইসি পরীক্ষা: বাতিল হতে পারে ইইসি, জেএসসি ও জেডিসিও ‘অন্যের চাকরির উৎস হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে’ ভূমিধস বিজয়ে ইরানের ১৩তম প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি ‘শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’ হত্যা করে ৯৯৯ নম্বরে ফোন, ‘বাবা, মা, বোনকে খুন করেছি, আইস্যা নিয়া যান’ চুয়াডাঙ্গায় করোনায় আক্রান্ত আরও ৩ জনের মৃত্যু: নতুন সংক্রমণ ৬৮ চুয়াডাঙ্গা পৌর এলাকা ও আলুকদিয়া ইউনিয়ন লকডাউন ঘোষণা অবৈধভাবে সীমান্ত অতিক্রমকালে বাংলাদেশী ২৫ নাগরিক আটক সলঙ্গায় ২০০ মিটার নতুন পাকা রাস্তা পেয়ে আনন্দিত এলাকাবাসী নবীগঞ্জ উপজেলা আ’লীগ সভাপতি মুকুলের পরিবারের আর্ত্মনাদ

চুয়াডাঙ্গায় পবিত্রতার কথা বলে নববধূর শরীরে ছেটানো হলো বাংলা মদ

ষ্টাফ রিপোর্টার:

চুয়াডাঙ্গায় জাতপাতের নামে পবিত্রতার কথা বলে নববধুর শরীরে বাংলা মদ ছেটানোর সেই ঘটনার বিচারের দাবীতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। (০৪ এপ্রিল) শনিবার বেলা ১১টায় চুয়াডাঙ্গা মাছপট্টিতে সড়কের ধারে এ বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ জয়ভীম ছাত্র-যুব ফেডারেশন ও বাংলাদেশ হরিজন মানবাধিকার ফাউণ্ডেশনের ব্যানারে চুয়াডাঙ্গার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এ কর্মসূচি পালন করে। মানববন্ধনে জাতপাতের নামে নারী নির্যাতনকারী, বর্বর সমাজপতিদের অমানবিক বিচার ব্যবস্থা বাতিলের দাবি জানিয়ে বক্তারা বলেন, বর্তমান যুগেও সমাজপতিদের এ ধরণের বিচার মেনে নিতে হচ্ছে। তবে যুবসমাজের অনেকেই জাতে তোলার নামে হেনস্তা করার বিষয়টির প্রতিবাদ করতে চায়। ইচ্ছে থাকলেও তারা সমাজপতিদের বিরুদ্ধে কিছু বলতে পারে না। কেননা তাদের বিরুদ্ধে কথা বলতে গেলেই সেই পরিবারকে ঢেকি বা একঘরে করে রাখা হবে। ফলে সমাজপতিদের অন্যায় অত্যাচার দিনে দিনে বেড়েই চলেছে। হৃদয়-রিতা দম্পতির বিয়ের ঘটনায় সমাজপতিদের অন্যায় বিচারের রায় বাতিলসহ আগামীতে বিচারের নামে কোনো নারী বা কোনো পরিবারকে হেনস্তা-অপমান করা যাবে না। একইসাথে সমাজপতিদের বিচার পরিচালনা বদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে।
এ সময়, সভ্য সমাজে জাতে তোলার অজুহাতে নববধু এবং তার পরিবারের সাথে এ ঘটনাটি আইন বহির্ভূত এবং মানবাধিকার লঙ্ঘন বলেও মনে করেন স্থানীয় সচেতনমহল। তাঁরা দাবি জানান, এর সুষ্ঠ তদন্ত ও আইন অনুযায়ী এই ঘটনার সাথে জড়িত সমাপতিদের বিচারের।
মানববন্ধনে বক্তব্য রাখেন, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠি চুয়াডাঙ্গা জেলা শাখার সাধারণ সম্পাদক হাবিবি জহীর রায়হান, বাংলাদেশ জয়ভীম ছাত্র-যুব ফেডারেশনের সভাপতি প্রসেঞ্জিত দাস মলয়, সাধারণ সম্পাদক হেমন্ত দাস, সাংগঠনিক সম্পাদক বিপ্লব ডোম, বাংলাদেশ হরিজন সম্প্রদায় কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক নিশিকান্ত ভুঁইমালী, অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের নাট্য সম্পাদক সেলিমুল হাবিব সেলিম, ওয়েভ ফাউন্ডেশনের ট্রেনার হোসনে আরা হাসি, বাংলাদেশ আওয়ামী সাংস্কৃতি ফোরাম চুয়াডাঙ্গা জেলা শাখার সদস্য সচিব শাহিন উল কাদির। এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ হরিজন মানবাধিকার সংগঠনের আহ্বায়ক দয়াল সর্দারসহ হরিজন সম্প্রদায়, বাংলাদেশ জয়ভীম ছাত্র-যুব ফেডারেশনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। প্রতিবাদ সমাবেশের সঞ্চালনায় ছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চুয়াডাঙ্গা জেলা কমিটির সভাপতি শাওন কুমার রায়।
উল্লেখ্য, চুয়াডাঙ্গায় ডোমের ছেলে হয়ে বাশফোঁড় সম্প্রদায়ের মেয়েকে বিয়ে করার অপরাধে সমাজপতিদের হেনস্তার শিকার হয় এক নব দম্পতি। বিচারের নামে নববধুর গায়ে বাংলা মদ ছেটানোসহ ২০ দিনের মধ্যে সারাদেশের ডোম সমাজের লোকজনকে দাওয়াত করে খাওয়ানোর নির্দেশ দিয়েছেন বিচারপতিরা। ঘটনাটি ঘটেছে চুয়াডাঙ্গার স্টেশন সংলগ্ন মাছের আড়তপট্টি এলাকায়। গত ২৩ মার্চ রাত আনুমানিক ৯টার দিকে বিচার বসিয়ে এ নির্দেশ দেন ডোম সমাজের সমাজপতিরা। এ বিষয়ে জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর অভিযোগও দিয়েছে বাংলাদেশ জয়ভীম ছাত্র-যুব ফেডারেশন নামে একটি সংগঠন।
চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর করা আবেদনপত্রে বলা হয়েছে, চুয়াডাঙ্গার সাতগাড়ি এলাকার স্বর্গীয় বিরু ডোমের ছেলে হৃদয় ডোম মাস দুয়েক আগে বড় বাজার মাথাভাঙ্গা ব্রিজ এলাকার কালীচরণের মেয়ে রিতা বাশফোঁড়কে বিয়ে করেন। ডোমের ছেলে হয়ে বাশফোঁড় সমাজের মেয়ে বিয়ে করায় ডোম সমাজের জাত গেছে বলে অভিযোগ তুলে বিচারের আয়োজন করে সমাজিপতিরা। হৃদয় ডোমের পরিবারকে একঘরে করে দেয়ার ভয় দেখিয়ে গত ২৩ মার্চ বিচার বসান রতন, দুশ, চলুয়া, জুটকা, বাদল, হিরু ডোমসহ ডোম সমাজের সমাজপতিরা। বিচারে নববধু রিতাকে বাশফোঁড় সম্প্রদায় থেকে ডোম সমাজে রূপান্তরিত করে পবিত্র করার নির্দেশ দেয়া হয়। নির্দেশ মোতাবেক ৫০-৬০ পুরুষের সামনে রিতার বাশফোঁড়ের শরীরে বাংলা মদ ছিটান নেতারা। শুধু তাই নয়, বিচারে হৃদয় ডোমের পরিবারকে নগদ ৬ হাজার টাকা জরিমানা এবং আগামী ২০দিনের মধ্যে বাংলাদেশের সকল ডোম সম্প্রদায়ের লোকজনকে দাওয়াত করে খাওয়ানোর নির্দেশ এবং রিতা বাশফোঁড়কে তার বাবার বাড়িতে গেলেও কোনো প্রকার খাদ্য গ্রহণ করতে পারবে না বলেও নির্দেশ দেয়া হয়। ওই আবেদনে এর সুষ্ঠ তদন্ত করে দোষীদের বিচারের দাবি জানানো হয়।

 

আহসান আলম/এ.এইচ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT