রবিবার, ২৫ Jul ২০২১, ১১:০১ অপরাহ্ন

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে তিন নকশায় ৫০ টাকার স্মারক নোট-রৌপ্যমুদ্রা

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে তিন নকশার নতুন মুদ্রা বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে ৫০ টাকার একটি স্মারক নোট ও একটি প্রচলিত নোট এবং রুপা দিয়ে তৈরি ৫০ টাকার আরেও একটি স্মারক মুদ্রা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে আসছে ২৮ মার্চ থেকেই এসব নোট ছাড়া হবে বাজারে। প্রথমে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয় থেকেই সংগ্রহ করা যাবে এসব অপ্রচলিত ও প্রচলিত মুদ্রা।

মূলত, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি অঙ্কিত বর্তমানে প্রচলিত ৫০ টাকা মূল্যমান ব্যাংক নোটে রং ও নকশা ডিজাইন যার সামনের অংশে বঙ্গবন্ধুর প্রতিকৃতি এবং পেছনে মই এর জল রং অপরিবর্তিত রেখে নোটের সামনের অংশের ডান দিকে জলছাপ এলাকার কাছে লাল-সবুজ রঙে একটি পৃথক স্মারক লোগো বসানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, শতভাগ কটন কাগজে ছাপানো ৫০ টাকার স্মারক ব্যাংক নোটটিতে অন্য সব নিরাপত্তা বৈশিষ্ট অপরিবর্তিত থাকবে। এই নোট ৫০ টাকা মূল্যের অন্য নোটগুলোর মতোই দৈনন্দিন লেনদেনে ব্যবহৃত করা যাবে।

৫০ টাকার স্মারক নোটের সামনের অংশের বাম পাশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এবং নোটের ডান দিকে জলছাপ এলাকার কাছেই বসানো হয়েছে স্মারক লোগো। নোটের ওপরে মাঝখানে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১ লেখা রয়েছে। এ ছাড়া নোটের ওপরে ডান কোণে স্মারক নোটের মূল্যমান ইংরেজিতে ৫০, নিচে ডান কোণায় মূল্যমান বাংলায় ৫০ লেখা রয়েছে। নোটের পেছনের অংশে ‘১৯৭১: মুক্তিযোদ্ধাদের বীরত্বপূর্ণ অগ্রযাত্রা’ শীর্ষক বীর মুক্তিযোদ্ধাদের একটি ছবি রাখা হয়েছে।

নোটে বঙ্গবন্ধুর প্রতিকৃতির ডানে ২ মিলিমিটার চওড়া নিরাপত্তা সুতা রয়েছে এবং নোটের ডানদিকে জলছাপ হিসেবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, ৫০ এবং বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম বসানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রুপার তৈরি স্মারক মুদ্রাটির দাম নির্ধারণ করা হয়েছে ৪ হাজার টাকা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT