বৃহস্পতিবার, ২৯ Jul ২০২১, ১০:২০ অপরাহ্ন

দর্শনা কেরুজ চিনিকলের ২০২০-২১ আখ মাড়াই কার্যক্রম সমাপ্তি

দর্শনা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি:

কোন ধরণের যান্ত্রিক ত্রুটি ও বড় ধরনের ব্রেকডাউন ছাড়ায় এবার কেরুজ চিনিকলের ২০২০-২১ মাড়াই মরসুমের কার্যক্রম সমাপ্তি ঘটেছে। ২২ মার্চ  সোমবার সকাল সাড়ে ৬টার দিকে চিনিকল বন্ধে বাঁজানো হয় আখেরী হুইছেলের ভেপু। আর এ হুইছেল বাঁজানোর মধ্য দিয়ে কেরুজ কেইন কেরিয়ারে (ডুঙ্গা) চাকা বন্ধ হয়। তবে এখনও চিনি উৎপাদন কার্যক্রম চলবে ২/৩ দিন। তবে এবার প্রতিষ্ঠানকে বড় ধরণের লোকসান কামাতে ব্যবস্থাপনা পরিচালক আবু সাঈদ এর দিক নির্দেশনায় প্রতিষ্ঠানের অন্য সকল বিভাগের কর্মকর্তাদের নিরলস পরিশ্রমে সুষ্টভাবে সম্পন্ন করা হয়েছে মাড়াই মরসুম।
এ মাড়াই মরসুম লোকসানের মাত্রা কমে আসার সম্ভাবনাও রয়েছ বলে একটি সুত্র জানায়। ২০২০-২১ মাড়াই মরসুম কেরুজ চিনিকল কর্তৃপক্ষ ১ লাখ ৫৪ হাজার মেট্রিকটন আখ মাড়াই করে ৯ হাজার ৬২৫ মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। চিনিকলর নিজস্ব ১ হাজার ৫শ’ ৫০ একর জমিত ২৪ হাজার মট্রিক টন আখ এবং কৃষকের ৬ হাজার ৯শ ৮২ একর জমির ৯৪ হাজার মট্রিকটন আখ ছিলো।
এছাড়া কুষ্টিয়ার জগতি চিনিকলর আওতাধীন কৃষকদের ৩৬ হাজার মেট্রিকটন আখ কেরুজ চিনিকল মাড়াই করার সিদ্ধান্ত গ্রহণ করেছিলো প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ। ফলে এবারের মাড়াই কার্যদিবস নির্ধারণ করা হয় ১০৪ দিন। চিনি আহরণের গড়হার নির্ধারণ করা হয়েছিলো ৬ দশশিক ২৫ শতাংশ। তবে এখনো চিনি তৈরীর কার্যক্রম চলমান থাকায় সঠিক তথ্য জানা যায় নি। যেহেতু এবার মাড়াই মরসুমে চিনিকল যান্ত্রিক ত্রুটি মুক্তর মধ্য দিয়ে সমাপ্তি হয়েছে। সে অনুযায়ী লোকসানের পরিবর্তে লাভের মুখ দেখার সম্ভাবনা জাগতে পারে বলে চিনিকলের সাধারণ শ্রমিক-কর্মচারীরা এমনটা মনে করছেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT