রবিবার, ০৯ মে ২০২১, ১২:২০ পূর্বাহ্ন

শিরোনাম
বঙ্গবন্ধুর আদর্শ মনে প্রাণে ধারণ করি- জুয়েল চেয়ারম্যান কুষ্টিয়ায় সেফটি ট্যাংকের ভিতরে ২ নির্মাণ শ্রমিকের মৃত্যু ঝিনাইদহ জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ইফতার বিতরণ মেহেরপুরের আমঝুপি গ্রামে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়াডাঙ্গায় গাঁজাসহ আটক ৩, ভ্রাম্যমাণ আদালতে জেল-জরিমানা ঝিনাইদহে ভারত ফেরত ১৪৭ বাংলাদেশী হোম কোয়ারেন্টাইনে কর্মহীন পরিবারের বাড়ীতে বাড়ীতে ইফতার সামগ্রী পৌঁছে দিলেন একদল যুবক চুয়াডাঙ্গার দর্শনা পৌরসভায় ভিজিএফ কার্ডধারীদের নগত অর্থ বিতরণ চুয়াডাঙ্গায় পূর্ব বিরোধের জেরে আ’লীগ কর্মী নজরুলকে কুপিয়ে জখম, আটক-১ ঝিনাইদহে বাম জোটের মানববন্ধন অনুষ্ঠিত

চুয়াডাঙ্গার তালতলা পশুহাটপাড়ার সদর মঞ্জিলে বৃহস্পতিবার বসছে সাধু-বাউলদের মিলনমেলা

ষ্টাফ রিপোর্টার:

চুয়াডাঙ্গা পৌর এলাকার তালতলায় সদর মঞ্জিলে (১৮ মার্চ) বৃহস্পতিবার সকালে বসছে দেশের সাধু-বাউলদের অন্যতম বৃহৎ মিলনমেলা। দীর্ঘ ২০বছরের ধারাবাহিকতায় খাজা শাহ সুফি সদর উদ্দিন আহমেদ চিশতীর (আ.) এর স্মরণে এবছরও চৈত্র মাসের প্রথম আগামীকাল বৃহস্পতিবার এই আসর বসছে।
কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় অবস্থিত বাউল সাধক ফকির লালন শাহের আখড়ার পর বাউলদের সবচেয়ে বড় মিলনমেলা বসে এই মঞ্জিলে যেখানে সারা বাংলাদেশের প্রায় প্রতিটি জেলার পাশাপাশি প্রতিবেশী দেশ ভারতের পশ্চিমবঙ্গেও বিভিন্ন জেলা থেকে অসংখ্য সাধু-গুরু এই মিলনমেলায় যোগ দেন।  বৃহস্পতিবার মূল অনুষ্ঠান হলেও গতকাল মঙ্গলবার থেকেই দূর-দূরান্ত থেকে বাউল-সাধুরা সদর মঞ্জিলে আসতে শুরু করেছে।
চুয়াডাঙ্গা পৌর এলাকার তালতলায় নয়বিঘা জমির ওপর খাজা শাহ সুফি সদর উদ্দিন আহমেদ চিশতী (আ.) এর দরবার (সদর মঞ্জিল) অবস্থিত। তরিকতে আহলে বাইত বাংলাদেশের প্রবক্তা সদর উদ্দিন চিশতী (র.) ২০০০ সালে চুয়াডাঙ্গায় আসেন। তাঁর পদার্পনকে স্মরণে রাখতে স্থানীয় ভক্ত-অনুসারী শহরের ফেরিঘাট সড়কের বিশিষ্ঠ ব্যবসায়ী ওহিদ হোসেন চিশতী সদর মঞ্জিল স্থাপন করেন। সেই থেকে প্রতিবছর চৈত্র মাসের প্রথম আগামীকাল বৃহস্পতিবার এই মঞ্জিলে সাধু-বাউলদের আসর বসে।
ওহিদ হোসেন চিশতী জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে এবারের বিশেষ আয়োজন। উৎসবে অংশগ্রহণকারী প্রত্যেকের জন্য মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। প্রবেশ পথে বসানো হবে বিশেষ চৌকি । যেখান থেকে প্রত্যেককে স্যানিটাইজ করা হবে। মাস্ক ছাড়া কাউকে ভেতরে প্রবেশ করতে দেওয়া হবে না। আয়োজনে অন্তত পাঁচহাজার মানুষের সমাগত হবে। অংশগ্রহণকারীদেরকে দরবারে অবস্থানকালে নিখরচায় থাকা ও খাওয়ার ব্যবস্থা করা হবে। এছাড়া, সাধ্যমত নতুন পোশাক দেওয়া হবে। তিনি, বিশেষ এই আয়োজন সফল করতে সকলের সহযোগীতা চেয়েছেন।

 

আহসান আলম/এ.এইচ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT