বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৭:৫৭ পূর্বাহ্ন

হঠাৎ ঝড়ে কৃষকের মৌসুমী ফসলের ক্ষতি

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি:

দামুড়হুদায় হঠাৎ ঝরে উপজেলার কৃষকদের বিভিন্ন মৌসুমী ফসলের ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। ১০ মার্চ রাত ৮টার দিকে হঠাৎ বয়ে যাওয়া দমকা হাওয়ায় কৃষকদের ফসলী জমির ক্ষতি হয়েছে। মাত্র ৩০ মিনিটের বয়ে যাওয়া আকস্মিক হঠাৎ ঝরে উপজেলার বিভিন্ন স্থানে ছোট খাট গাছ সহ গাছের ডাল ভেঙে যাওয়ার খবর পাওয়া যায়। বিশেষ করে ক্ষতিগ্রস্থ হয়েছে মাঠের ফসলী জমির ফসল। মৌসুমের প্রথমে ঝরের আভাস ও আবহাওয়া এমন হওয়াতে চিহ্নিত কৃষকরা। উপজেলার চিৎলা, উজিরপুর, নাপিতখালি, মুক্তারপুর, কেশবপুর, জয়রামপুর, লোকনাথপুর, হেমায়েতপুর, নতিপোতাসহ বিভিন্ন স্থানে ফসলের জমিতে ক্ষতি হয়েছে বলে জানা গেছে।
কৃষকরা জানান, এ ঝরে আমাদের বেশ ফসলের ক্ষতি হয়েছে। ভুট্টোর গাছ মাটিতে পড়ে বিছিয়ে রয়েছে। এবার ফসলের ফলন ব্যাহত হতে পারে। এছাড়াও আর ক’একদিনের মধ্যে কাটা পড়তো গম। কিন্তুু ঝরের কারণে ফলন্ত গমের গাছ গুলো মাটিতে লুটিয়ে পড়ে থাকতে দেখা গেছে। ক্ষতি হয়েছে কলা, পেঁপেসহ অন্যআন্য মৌসুমে ফসলের। ঝরে গেছে আমের মুকুলসহ গুটি। এবছরে যদি আবহাওয়া অনুকূলে না থাকেন তাহলে কৃষকসহ ব্যবসায়ীরা ব্যপক লোকসানের মুখে পড়বেন বলে আশঙ্কা করছেন তারা।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের কৃষি অফিসার কৃষিবিদ মনিরুজ্জামান জানান, গত পরশু বুধবার রাতের ঝরে উপজেলার কৃষকদের মৌসুমী ফসলের কিছু ক্ষতি হয়েছে। তিনি আরো বলেন, সরোজিনীনে পরিদর্শনকালে দেখা গেছে সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে ভুট্টায়।
এ ছাড়াও কম বেশী ক্ষয়-ক্ষতি লক্ষ করা গেছে- কলা, পেঁপে, আমের মুকুল ও গুটিসহ অন্যআন্য মৌসুমী ফসলের এবার ১২,৯৫০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ করেছেন উপজেলার কৃষক ভায়েরা। গত বুধবারের ঝরে ৫০ হেক্টর জমির ভুট্টার ক্ষয় ক্ষতি হয়েছে বলে জানা গেছে। সে তুলনায় অন্যআন্য ফসলের ক্ষতির পরিমাণ কম হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি