বৃহস্পতিবার, ২৯ Jul ২০২১, ০৯:৪১ অপরাহ্ন

কৃষিই দারিদ্র বিমোচনের সবচেয়ে বড় চাবীকাঠি- চিনি- খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান- আরিফুর রহমান

দর্শনা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি:

চিনিশিল্পের কাঁচামাল হচ্ছে আখ। তাই বেশী বেশী আখ লাগায় চিনিশিল্পর প্রাণ বাঁচাই। কেরু অ্যাণ্ড কোম্পানী কৃষি বিভাগের আয়োজনে ১১ মার্চ বৃহস্পতিবার বেলা ১১ টায় চুয়াডাঙ্গা সদর দর্শনা থানাধীন বেগমপুর ইউনিয়নের ডিহি কৃষি (ব্যণিজ্যিক) খামার প্রাঙ্গণে এলাকার আখচাষীদের নিয়ে মাঠ দিবস অনুষ্ঠনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে উপরোক্ত কথাগুলো বলেন, বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের চেয়ারম্যান (গ্রেড-১) আরিফুর রহমান অপু।
চিনিকলের ব্যাবস্থাপনা পরিচালক আবু সাঈদের সভাপতিত্বে মহা-ব্যবস্থাপক (কৃষি) গিয়াস উদ্দিনের উপস্থাপনায় অনুষ্ঠনে বিশেষ অতিথি ছিলেন, দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান, মহা-ব্যবস্থাপক (অর্থ) রাব্বিক হাসান, মহা-ব্যবস্থাপক (প্রশাসন) শেখ শাহাব উদ্দিন, কেরুজ শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের নব-নির্বাচিত সভাপতি ফিরােজ আহম্মেদ সবুজ, সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মাসুদ।
প্রধান অতিথি আরও বলেন, কৃষি এদেশের অর্থনীতির এক অতি গুরুত্বপূর্ণ খ্যাত। বর্তমান সরকার দুঃখী মানুষের মুখে হাঁসি ফোটাতে কৃষিকে অধিক অগ্রাধিকার দিয়েছে। কৃষিই দারিদ্র বিমােচনের সবচেয়ে বড় চাবীকাঠি। আখ চাষের সাথে সাথী ফসলের চাষ করলে চাষীরা কোন ভাবেই লোকশান করবে না। দুঃখ জনক হলেও সত্য আখচাষীদের সরকার কৃষক হিসাবেগণ্য করে না। অন্যান্য ফসল উৎপাদনকারী কৃষকের যে সকল সুযোগ সুবিধা সরকার দিয়ে থাকে আখ চাষ করে সে সব সুযোগ সুবিধা চাষীরা পায় না। বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। কৃষকদের যে ভাবে সরকার সহযোগীতা করে থাকে আখ চাষীদের যাতে সে সহযোগীতা করে বিষয়টি কৃষি মন্ত্রনালয়ের কাছে তুলে ধরা হবে। কারণ কৃষকরা যে চাষই করুক না কেন তারা একে অপরের পরিপূরক। তাই আমার বিশ্বাস চিনিশিল্পকে বাঁচাতে এলাকার চাষীরা সাথী ফসলের সাথে আখ চাষ করবে। বাঁচবে চিনিশিল্প আর্থিকভাবে লাভবান হবে কৃষক। বর্তমানে যে সমস্ত আখের যত চাষ আছে তাতে চিনির পরিমাণ কম। তাই ভালো জাতের আখ চাষ হয় তার দিকে নজর দেওয়া হয়েছে। খুব শিঘ্রই চাষীদের মাঝে ভালো মানের আখের বীজ সরবরাহ করা হবে। এসময় আরও উপস্থিত ছিলেন, মহা-ব্যবস্থাপক মিলস (ফার্ম) হুমায়ুন কবির, মহা-ব্যবস্থাপক (উৎপাদন) জিল্লুর রহমান, উপ-ব্যবস্থাপক (উৎপাদন) আ.হালিম, সহ-ব্যবস্থাপক (হিসাব) আব্দুস সালাম, এসএসিডিও (ফার্ম) এমদাদ হােসেন, কৃষক সামসুল ইসলাম, আব্দুল বারি, ওমর আলী প্রমুখ। মঞ্চে উপস্থিতির আগে প্রধান অতিথি ডিহি কৃষি খামারের জ-ব্লক চিনিকলের কর্মকর্তাদের আখের সাথে বিভিন্ন ধরনের সাথী ফসলের চাষবাদ ঘুরে দেখেন ও আখ রোপনের উদ্বোধন করেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT