সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৯:৫৭ পূর্বাহ্ন

শিরোনাম
কুষ্টিয়ার কুমারখালীতে হাত-পা বাঁধা অবস্থায় কৃষকের লাশ উদ্ধার গাংনীতে এক কৃষককে ফাঁসানোর অভিযোগ আজ ১৭ এপ্রিল মুজিবনগর দিবস ॥ সীমিত পরিসরে পালনের প্রস্তুতি উপজেলা ভাইসচেয়ারম্যান টুপি সহিদুলের কিল-ঘুষিতে বৃদ্ধ ইস্রাফিল নিহত জুয়ার আসর থেকে নগদ টাকা-জুয়াখেলার সরঞ্জামসহ গ্রেফতার-২ বেগমপুরের হরিশপুর সড়কের গাছ চুরিকালে চোর পাকড়াও দামুড়হুদার ডুগডুগী কাঁচাবাজার তদারকী করলেন উপজেলা নির্বাহী অফিসার দিলারা চুয়াডাঙ্গায় করোনা পরিস্থিতিতে ভ্রাম্যমাণ সবজি ভ্যান কার্যক্রমের উদ্বোধন গাংনীর কাজীপুরে অগ্নিকাণ্ডে ৪টি বসতবাড়ী ভস্মীভূত ॥ ১০ লক্ষাধিক টাকার ক্ষতি ঝিনাইদহের গণিত-পদার্থ বিজ্ঞানের এক সময়ের মেধাবী ছাত্রের দিন কাটে পথে পথে

‘নামজা’র পদাঙ্ক অনুস্মরণে এগুতে পারে নতুন প্রজন্মের সন্তানরাও

০৯ মার্চ ২০২১ ইং তারিখের দৈনিক পত্রিকাসহ বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত। শীর্ষ শিরোনাম ছিল ‘সেনাবাহিনীর মেডিকেল কোরে প্রথম নারী ব্রিগেডিয়ার জেনারেল নাজমা বেগম/ চ্যালেঞ্জ নিয়েছিলাম আত্মবিশ্বাস ও সাহসিকতার সঙ্গে’।
সচিত্র প্রকাশিত ও রিপোর্টটির মূল বিষয়-বস্তু হলো নিলফামারী এক শিক্ষক জুটির কন্যা অদম্য সাহসি, উচ্চ মনোবল সম্পন্ন ও আশাবাদী ব্যক্তিত্ব নামজা বেগম। তিনি তার জন্মস্থল নিলফামারী জেলা শহরের স্কুল-কলেজের গুণ্ডী পেরিয়ে রংপুর মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ও পোষ্ট গ্রাজুয়েশন ডিগ্রি অর্জন করেন। এরপর ২০০৪ সালে নিউক্যালস ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে পিএইচডি করেন।
পরে তিনি তার স্বামী সেনা কর্মকর্তার অনুপ্রেরণায় সেনাবাহিনীতে যোগদান করে অত্যাল্প সময়ের মধ্যেই দুর্দান্ত ইচ্ছাশক্তি, অদম্য আত্মমনোবল ও সাহসিকতার পারদর্শিতায় জাতিসংঘের বিভিন্ন মিশন ঘুরে ব্যক্তি জীবনে অনেক খ্যাতি অর্জন করেছেন। অর্জন করেছেন বিদেশী অনেক পুরস্কার ও সন্মাননাও। এছাড়াও, লেখালেখির জগতেও সেনাকর্মকর্তা এই নাজমা বেগমের রয়েছে অনন্যধর্মী প্রতিভা। তার লেখা ৫০টির মত বই এ পর্যন্ত প্রকাশিত হয়েছে বলে জানা গেছে।
চাকরীকালিন এই সময়কালে আলোচ্য এই সেনা কর্মকর্তা নাজমা বেগম বাংলাদেশ সেনাবাহিনীতে ব্রিগেডিয়ার জেনারেল পদ মর্যাদায় উন্নীত হয়েছেন।
এই বিষয়ক আলোচনা-পর্যালোচনায় বলব, সেনা কর্মকর্তা নাজমা বেগমের কর্মদক্ষতায় দেশ ও জাতি আজ গর্বিত। তার পদাঙ্ক অনুসরণ করে আমাদের নতুন প্রজন্মের ছেলে-মেয়েরাও তাদের স্ব-স্ব মেধা-যোগ্যতায় এগিয়ে যেতে পারে।
সবিশেষ প্রত্যাশা ব্যক্ত করে বলব, দেশ ও জাতিকে এগিয়ে নিতে আমাদের নতুন প্রজন্মের সন্তানরা সেনা কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল নাজমা বেগমের পদাঙ্ক অনুস্মরণ করে সম্মৃদ্ধ জাতি গঠনের ব্রত নিয়ে দেশের সেবায় এগিয়ে আসবেন। একই সঙ্গে দায়িত্বশীল ভূমিকায় অবর্তীর্ণ হয়ে অনন্যধর্মী সাহসি কর্মকাণ্ডের মাধ্যমে নিজেদেরকে তুলে ধরবেন অনন্য শিখরে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT