শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৪:২২ পূর্বাহ্ন

৩ দিনের সফরে ২ ভারতীয় যুদ্ধ জাহাজ এখন বাংলাদেশের মোংলায়

 খুলনা ব্যুরো প্রধানঃ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদ্যাপন উপলক্ষে ভারতীয় নৌবাহিনীর দুটি যুদ্ধ জাহাজ বাংলাদেশের মোংলায় এসেছে। ভারতীয় যুদ্ধ জাহাজ আইএনএস কুলিশ ও আইএনএস সুমেদা তিনদিনের সফরে ০৮ মার্চ  সোমবার সকাল সাড়ে ১০ টায় বন্দর জেটি এলাকায় এসে পৌঁছায়। প্রথমে বন্দরের ৯ নং জেটিতে এসে নোঙ্গর করে জাহাজ সুমেদা, এর কিছুক্ষণ পরে আসে জাহাজ কুলিশ।

এ সময় বাংলাদেশ নৌবাহিনীর সু-সজ্জিত বাদক দল ঐতিহ্যবাহী রীতিতে ব্যান্ড পরিবেশন করে জাহাজ দুটিকে অভিবাদন জানায়। বা নৌ জা মোংলা নৌঘাঁটির অধিনায়ক ক্যাপ্টেন এম মোশারেফ হোসেন, এন, পিএসসি, বিএন ভারতীয় যুদ্ধ জাহাজ দুটির অধিনায়কসহ সকলকে ফুল দিয়ে স্বাগত জানায়।

এসময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনের প্রতিনিধিসহ বাংলাদেশ নৌবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সফরকালে ভারতীয় নৌবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তা কমোডর মাহাদিভু গোভারধান রাজু ও জাহাজ দুটির অধিনায়কবৃন্দ টুঙ্গিপাড়াস্থ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধী সৌধে শ্রদ্ধানিবেদন এবং বীরশ্রেষ্ঠ রুহুল আমিন এর সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ করবেন। পাশাপাশি তারা কমান্ডার খুলনা নেভাল এরিয়া এবং কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট এর সঙ্গে সৌজন্য সাক্ষাত এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীরমুক্তিযোদ্ধাসহ নৌ কমান্ডোগণদের সাথে মতবিনিময় করবেন।

বাংলাদেশে অবস্থানকালে ভারতীয় নৌবাহিনীর পক্ষ হতে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বানৌজা পদ্মা ও বানৌজা পলাশ জাহাজে ব্যবহৃত ৪১/৬০ মিঃ মিঃ গান এ্যকুয়াসটিক এম কে – ০৭ মাইন শুভেচ্ছা উপহার হিসেবে প্রদান করবে।

এসব গান ও মাইন যুদ্ধকালীন মোংলা ও পশুর নদীতে পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে আক্রমন পরিচালনায় ব্যবহৃত হয়েছিল। সামরিক জাদুঘরে প্রদর্শনের জন্য ভারতীয় নৌবাহিনীর পক্ষ হতে এসব সরঞ্জামাদি প্রদান করা হবে। এর আগে সফরকারী জাহাজ দুটি বাংলাদেশী জলসীমায় এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ বানৌজা গোমতী তাদেরকে স্বাগত জানায়। ১৮ জন কর্মকর্তা ও ১৬০ জন নাবিকসহ ‘আইএনএস কুলিশ’ জাহাজের নেতৃত্বে আছেন কমান্ডার সঞ্জীব অগ্নিহোত্রি এবং ২০ জন কর্মকর্তা ও ১৬০ জন নাবিকসহ ‘আইএনএস সুমেদা’ জাহাজের নেতৃত্বে আছেন কমান্ডার গৌরব দুর্গাপাল। সফরের অংশ হিসেবে জাহাজের কর্মকর্তা ও নাবিকগণ নৌবাহিনীর জাহাজ/ ঘাঁটিসহ মোংলা খুলনার দর্শনীয় স্থান পরিদর্শন করবেন।

জাহাজ দুটির এই শুভেচ্ছা সফর বাংলাদেশ ও ভারতের মধ্যকার পারস্পরিক বন্ধুত্বপুর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করবে বলে আশা করছেন দুই দেশের নৌবাহিনীর পদস্থ কর্মকর্তারা।

উল্লেখ্য, তিন দিনের শুভেচ্ছা সফর শেষে জাহাজ দুইটি চলতি বছরের ১০ মার্চ বাংলাদেশ ত্যাগ করবে বলেও জানান মোংলা নৌবাহিনীর কর্মকর্তারা।

স্বপন কুমার রায়/এ.এইচ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT