সোমবার, ২১ Jun ২০২১, ১২:৪৭ পূর্বাহ্ন

শিরোনাম
এবার ‘বাড়ীর কাজে’ শিক্ষার্থী মূল্যায়ন, বাতিল হচ্ছে পিইসি পরীক্ষা: বাতিল হতে পারে ইইসি, জেএসসি ও জেডিসিও ‘অন্যের চাকরির উৎস হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে’ ভূমিধস বিজয়ে ইরানের ১৩তম প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি ‘শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’ হত্যা করে ৯৯৯ নম্বরে ফোন, ‘বাবা, মা, বোনকে খুন করেছি, আইস্যা নিয়া যান’ চুয়াডাঙ্গায় করোনায় আক্রান্ত আরও ৩ জনের মৃত্যু: নতুন সংক্রমণ ৬৮ চুয়াডাঙ্গা পৌর এলাকা ও আলুকদিয়া ইউনিয়ন লকডাউন ঘোষণা অবৈধভাবে সীমান্ত অতিক্রমকালে বাংলাদেশী ২৫ নাগরিক আটক সলঙ্গায় ২০০ মিটার নতুন পাকা রাস্তা পেয়ে আনন্দিত এলাকাবাসী নবীগঞ্জ উপজেলা আ’লীগ সভাপতি মুকুলের পরিবারের আর্ত্মনাদ

‘প্রতিবেশী দেশের সঙ্গে সমস্যা আলোচনায় সমাধান করা উচিত’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার বলেছেন, প্রতিবেশী দেশগুলোর মধ্যে বিদ্যমান সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করা দরকার। বাংলাদেশে সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাত করতে গেলে তিনি বলেন, ‘প্রতিবেশী দেশগুলোর মধ্যে সমস্যা থাকতে পারে। সমস্যাগুলো আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত।’

বৈঠকে ভারতের মন্ত্রী স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন। তিনি বলেন, ‘এটি একটি বড় অর্জন। বাংলাদেশের উন্নয়ন অলৌকিক…।’

কোভিড-১৯ সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, মহামারির বিরুদ্ধে লড়াইয়ে চিকিৎসক, আইনশৃঙ্খলা বাহিনী, সশস্ত্র বাহিনীর সদস্য ও প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলকে যুক্ত করে বাংলাদেশ কোভিড-১৯ নিয়ন্ত্রণে তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণ করেছে। বাংলাদেশ গত মাসে দেশব্যাপী টিকাদান কর্মসূচি চালু করেছে। কোভিড-১৯ টিকা কর্মসূচী পর্যায়ক্রমে চালু করা হচ্ছে এবং সবাইকে টিকার আওতায় অন্তর্ভুক্ত করার লক্ষ্য রয়েছে।

প্রধানমন্ত্রী কোভিড-১৯ ভ্যাকসিনের ক্ষেত্রে ভারত থেকে প্রাপ্ত সহায়তার প্রশংসা করেছেন। তিনি বলেন, সাম্প্রতিক বন্যা ও ঘূর্ণিঝড়ের সাথে কোভিড -১৯ মহামারি সত্ত্বেও বাংলাদেশের অর্থনীতি উন্নতি করছে। এই সময়ে এর রেমিট্যান্স প্রবাহও বেড়েছে।

মহামারি চলাকালীন কৃষিকাজ বাংলাদেশের অগ্রাধিকারে ছিল উল্লেখ করে তিনি বলেন, ‘আরও বেশি খাদ্য উৎপাদনে জোর দেয়া হয়েছে।’

শেখ হাসিনা বলেন, সরকার এই কঠিন সময়ে প্রবাসফেরতদেরও সহায়তা দিয়েছে।

ড. জয়শঙ্কর কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশকে সহায়তা করার জন্য ভারতের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে বলেন, কোভিড-১৯ মহামারিজনিত কারণে আমরা এই অঞ্চলের সকলেই সমস্যার মুখোমুখি হচ্ছি।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে অংশ নেয়া ভারতের জন্য বড় সম্মানের।

ড. জয়শঙ্কর বলেন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর নিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সাথে তার একটি ফলপ্রসু বৈঠক হয়েছে।

সফররত ভারতীয় মন্ত্রী শেখ হাসিনাকে দুটি বই উপহার দেন। যার একটির নাম ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ’। তার বাবা কে সুব্রামানিয়ামের লেখা এটি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর গোয়েন্দা শাখার গোপন ডকুমেন্টস’ শীর্ষক ১৪ খণ্ডের বইয়ের সাত খণ্ড ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে উপহার দেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের আমন্ত্রণে সংক্ষিপ্ত সরকারি সফরে বৃহস্পতিবার সকালে ঢাকায় আসেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এবং বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম কে দোরাইস্বামী এ সময় উপস্থিত ছিলেন।

সূত্র: পূর্বপশ্চিমবিডি

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT