শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৪ অপরাহ্ন

শিরোনাম
আমঝুপির মাঠে কলার কাঁদি কেটে দিয়েছে দুর্বৃত্তরা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা মুকুট মণি সম্মানে ভূষিত হওয়ায় ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের আনন্দ মিছিল মেহেরপুরের রানা ১৫ পিস ইয়াবাসহ গ্রেফতার বাংলাদেশে মার্কিন বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী আইপি টিভির রেজিস্ট্রেশন নির্দেশিকা শিঘ্রই: তথ্যমন্ত্রী পুলিশ পরিদর্শক মাহবুবুর রহমান কাজলের কিছু স্মৃতির কথা মুক্তিযুদ্ধকালীন ঘটনাবহুল স্মৃতিগুলো ঐতিহাসিক মুজিবনগরে তুলে ধরা হবে–জনপ্রশাসন প্রতিমন্ত্রী দামুড়হুদায় নবনির্মিত মসজিদের ছাঁদ ঢালাই কজের শুভ উদ্বোধন আলমডাঙ্গায় ট্রেনের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু ‘বিশ্বকাপের সেমিফাইনাল খেলবে বাংলাদেশ’

চুয়াডাঙ্গার কার্পাসডাঙ্গায় শাফা কেমিক্যালে অপরিচ্ছন্ন পরিবেশে তৈরী হচ্ছে ভেজাল ডিটারজেন্ট

দীর্ঘদিন ব্যবহারে শরীরে দেখা দিতে পারে চর্মরোগসহ ক্যান্সার- ডাঃ সোহরাব

দীর্ঘদিন যে নামে ব্যবসা পরিচালনা করে আসছেন, সেই নামের সাথে লাইসেন্সের নামের কোন সাদৃশ্য পাওয়া যায় নি- উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি:

দামুড়হুদা উপজেলা সদরের কার্পাসডাঙ্গার নতুনপড়া গ্রামের শাফা কেমিক্যাল কোং নামের একটি প্রতিষ্ঠানে অত্যন্ত অস্বাস্থ্যকর পরিবেশ ও স্যাঁতস্যাঁতে ঘরের ভেতরে দীর্ঘদিন ধরে তৈরী করা হচ্ছে ঝিলিক ডিটারজেন্ট পাউডার। প্রতিষ্ঠানটির ভিতরে প্রবেশ করলে অনায়াসে নিঃশ্বাসের সাথে পাউডারের কণা প্রবেশ করবে। নিন্মমানের পাউডারটি তৈরী করার পর কারখানা থেকে বিভিন্ন গ্রামের দোকানসহ হকারদের মাধ্যমে পৌঁছে দেওয়া হচ্ছে উপজেলার প্রত্যন্ত গ্রামঅঞ্চলে। গ্রামের সাধারণ মানুষ না বুঝে কিনে আনছেন এ পাউডার। নিন্মমানের এ পাউডারটি দীর্ঘদিন ব্যবহারের জন্য শরীরে দেখা মিলতে পারে চর্মরোগসহ ক্যান্সারের মতো ভয়াবহ রোগ। প্রতিষ্ঠানটির মালিক তরিকুল ইসলাম ও তার একমাত্র সহকারী যার নেই কোন ডিটারজেন্ট তৈরীর ন্যূনতম একাডেমিক শিক্ষা বা প্রশিক্ষণ। অভিযোগ রয়েছে প্রতিষ্ঠানটির সঠিক কোন কাগজপত্র নেই। তারিকুল যে ঝিলিক পাউডার তৈরী করছেন সে পাউডারের বাজার মূল্য অন্যআন্য পাউডারের তুলনায় অনেক কম। বর্তমান বাজারের বিভিন্ন কোম্পানীর পাউডার রয়েছে রিং হুহল পাওয়ার, হুহল পাউডার, সর্ফ এক্সেল, রে পাউডার, ঘড়ি পাউডার ১১০, ৮০, ১৮০, ১২৫, ১০০ টাকা ধরে বিক্রয় করা হচ্ছে। সেখানে তরিকুল ইসলামের পাউডারটি অত্যন্ত নিন্মমানের হওয়ার জন্য মাত্র ৪০-৫০ টাকা দর কেজিতে বিক্রয় করছে ‘ঝিলিক ডিটারজেন্ট পাউডার’ নামে পাউডার টি। ঝিলিক পাউডার বাজারের অন্য সকল পাউডারের থেকে কম দামে পাচ্ছেন বলে গ্রামের সহজ সরল মানুষেরা না বুঝে হচ্ছেন মহা খুশি। খুশির সাথে পাউডার কিনে বাড়ী নিয়ে কাপড়চোপড়সহ নিজেদের অজান্তেই ক্ষতিগ্রস্থ করছেন শরীরের চামড়া।
তরিকুল ইসলামের কাছে জানা যায়, দীর্ঘ ৭/৮ বছর সে এই ব্যবসা পরিচালনা করে আসছে। আমার বিএসটিআই এর লাইসেন্স রয়েছে এবং তার সমস্ত ডকুমেন্ট সঠিক আছে।
নিন্মমানের ভেজাল ডিটারজেন্ট পাউডার মানবদেহের কি পরিমানের ক্ষতি করে থাকেন সে বিষয়ে জানতে চাইলে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডাঃ সোহরাব হোসেন বলেন- নিন্মমানের ডিটারজেন্ট পাউডার ব্যবহারের কারণে কাপড়ের রং নষ্ট হওয়াসহ শরীরে চর্মরোগের দেখা মেলে। এ ধরণের পাউডার দীর্ঘদিন ব্যবহারের কারণে ক্যানন্সা রোগ আক্রান্তের সম্ভাবনা থাকে। নিন্মমানের পাউডার ব্যবহার এড়িয়ে চলা ভালো।
দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান জানান- কার্পাসডাঙ্গাতে শাফা কেমিক্যাল কোং নামের একটি প্রতিষ্ঠানের নামে অভিযোগ পাওয়ার প্রেক্ষিতে সরেজমিনে যাওয়া হয়েছিলো। সেখানে পৌঁছানোর পর প্রতিষ্ঠানটির মালিক তরিকুলের আত্মবিশ্বাস দেখে কিছুটা বিচলিত বোধ করি। একজন নিরপরাধ ব্যক্তির বিরুদ্ধে এমন অভিযোগ কেন? পরবর্তীতে তার লাইসেন্স দেখার পর সঠিক বিষয় জানা যায়।
দীর্ঘদিন যে নামে ব্যবসা পরিচালনা করে আসছেন, সেই নামের সাথে লাইসেন্সের নামের কোন সাদৃশ্য পাওয়া যায় নাই। অত্যন্ত নিম্নমানের উপাদান ব্যবহার করে তৈরী করা হচ্ছিলো এই ডিটারজেন্ট।
এছাড়াও তরিকুল ইসলামের একমাত্র সহকারীর কাছে ডিটারজেন্ট তৈরী প্রক্রিয়া জানতে চাইলে সে জানায়, ১২ টি উপাদান একসাথে মিশিয়ে এই পাউডার তৈরী করছি। এই উপাদানগুলির নাম সে নিজেও জানেও না। সে শুধু তরিকুল ইসলামের নির্দেশনা মতো মিক্সিং করে থাকেন। পরবর্তীতে তরিকুল তার ভুল স্বীকার করলে মোবাইল কোটের মাধ্যমে ওই প্রতিষ্ঠানটিকে অর্থদণ্ড করা হয়েছে। পরবর্তীতে কাগজপত্র সঠিক করে নিয়ম মেনে সঠিক পদ্ধতিতে ডিটারজেন্ট উৎপাদন করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

 

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT