বুধবার, ২১ এপ্রিল ২০২১, ১১:৩৮ অপরাহ্ন

শিরোনাম
শংকরচন্দ্র ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোঃ আব্দুর রাজ্জাক ইন্তেকাল করেছেন কুষ্টিয়ার কুমারখালীতে হাত-পা বাঁধা অবস্থায় কৃষকের লাশ উদ্ধার গাংনীতে এক কৃষককে ফাঁসানোর অভিযোগ আজ ১৭ এপ্রিল মুজিবনগর দিবস ॥ সীমিত পরিসরে পালনের প্রস্তুতি উপজেলা ভাইসচেয়ারম্যান টুপি সহিদুলের কিল-ঘুষিতে বৃদ্ধ ইস্রাফিল নিহত জুয়ার আসর থেকে নগদ টাকা-জুয়াখেলার সরঞ্জামসহ গ্রেফতার-২ বেগমপুরের হরিশপুর সড়কের গাছ চুরিকালে চোর পাকড়াও দামুড়হুদার ডুগডুগী কাঁচাবাজার তদারকী করলেন উপজেলা নির্বাহী অফিসার দিলারা চুয়াডাঙ্গায় করোনা পরিস্থিতিতে ভ্রাম্যমাণ সবজি ভ্যান কার্যক্রমের উদ্বোধন গাংনীর কাজীপুরে অগ্নিকাণ্ডে ৪টি বসতবাড়ী ভস্মীভূত ॥ ১০ লক্ষাধিক টাকার ক্ষতি

ব্যাটসম্যানদের ব্যর্থতায় হোয়াইটওয়াশ টাইগাররাঃ ওয়েস্ট ইন্ডিজের সিরিজ

লক্ষ্য ছিলো ২৩১ রানের। এটা তুলনামূলক কম মনে হলেও বাজে ব্যাটিংয়ের কারণে হোয়াইটওয়াশ এড়াতে পারল না মুমিনুল হকের নেতৃত্বাধীন দলটি। শেষ উইকেটে দুর্দান্ত ব্যাটিংয়ে খেলাটা জমিয়ে তুলেছিলো মেহেদি হাসান মিরাজ, তার সঙ্গী ছিলেন আবু জায়েদ। শেষ রক্ষা হয়নি। শেষ উইকেটে জয়ের স্বপ্ন দেখিয়ে একটা সময় থামতেই হলো মিরাজকে, তিনি আউট হলেন। তীরে এসে তরী ডুবল টাইগারদের।

মিরপুরে সিরিজের দ্বিতীয় টেস্ট মাত্র ১৭ রানে হেরেছে বাংলাদেশ। এতে দুই ম্যাচের টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হলো মুমিনুল হকের দল।

ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় সারির দলের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৩-০তে জয় পাওয়া বাংলাদেশ টেস্ট সিরিজে হেরে যায় ২-০ ব্যবধানে।

আগের দিনের করা ৪১/৩ রান নিয়ে রোববার চতুর্থ দিনে মিরপুর শেরেবাংলায় ব্যাটিংয়ে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। দলীয় ৫০ রানে আউট হন আগের দিনের নাইট ওয়াচম্যান হিসেবে খেলতে নামা জোমাল ওয়ারিক্যান। এরপর ২৩ রানের ব্যবধানে ফেরেন কাইল মেয়ার্স ও জার্মেইন ব্লাকউড।

সপ্তম উইকেটে জসুয়া ডি সিলভাকে সঙ্গে নিয়ে ৩১ রানের জুটি গড়েন এনকেরুমা বোনার। ৬ উইকেটে ১০৪ রান করা উইন্ডিজ এরপর মাত্র ১৩ রানের ব্যবধানে হারায় ৪ উইকেট।

প্রথম ইনিংসে ৪০৯ রান করা উইন্ডিজ দ্বিতীয় ইনিংসে অলআউট ১১৭ রানে। বাংলাদেশ দলের হয়ে তিন স্পিনার তাইজুল ইসলাম ৪, নাইম হাসান ৩ আর মেহেদী হাসান মিরাজ নেন এক উইকেট। দুই উইকেট শিকার করেন পেসার আবু জায়েদ রাহী।

২৩১ রানের জয়ের টার্গেটে খেলতে নেমে উড়ন্ত সূচনা করেন দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। উদ্বোধনী জুটিতে ৫৯ রান করা বাংলাদেশ এরপর ৫৬ রানের ব্যবধানে সৌম্য সরকার, তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুনের উইকেট হারিয়ে ম্যাচ থেকে কার্যত ছিটকে যায়।

ষষ্ঠ উইকেটে লিটন দাসকে সঙ্গে নিয়ে ৩২ রানের ছোট জুটি গড়েন অধিনায়ক মুমিনুল হক সৌরভ। এরপর আবারও ব্যাটিং বিপর্যয়। ৫ উইকেটে ১৪৭ রান করা বাংলাদেশ এরপর মাত্র ১৬ রানের ব্যবধানে হারায় মুমিনুল, লিটন ও তাইজুল ইসলামের উইকেট।

দলের পরাজয় এড়াতে শেষদিকে একাই চেষ্টা করে যান মেহেদী হাসান মিরাজ। তাকে সেভাবে সঙ্গ দিতে পারেননি নাইম হাসান ও আবু জায়েদ রাহীরা। দলীয় ১৮৮ রানে এলবিডব্লিউ হয়ে ফেরেন নাইম হাসান।

জয়ের জন্য শেষ উইকেটে বাংলাদেশের প্রয়োজন ছিল ৪৩ রান। শেষ ব্যাটসম্যান আবু জায়েদ রাহীকে নিয়ে ২৫ রান করতে তুলতে সক্ষম হন মিরাজ। তবে দলীয় ২১৩ রানে স্লিপে ক্যাচ তুলে দিয়ে মিরাজ আউট হলে তীরে গিয়ে তরী ডুবে বাংলাদেশের। হেরে যায় ১৭ রানে।

সংক্ষিপ্ত স্কোর
ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৪০৯/১০ (জসুয়া ডি সিলভা ৯২, একেরুমা বোনার ৯০, আলজারি জোসেফ ৮২, ক্রেক ব্রাথওয়েট ৪৭, জন ক্যাম্পবেল ৩৬; রাহী ৪/৯৮, তাইজুল ৪/১০৮)। ২য় ইনিংস: ১১৭/১০ (এনকেরুমা বোনার ৩৮, জসুয়া ডি সিলভা ২০; তাইজুল ৪/৩৬, নাইম হাসান ৩/৩৪, আবু জায়েদ রাহী ২/৩২)।

বাংলাদেশ ১ম ইনিংস: ২৯৬/১০ (লিটন ৭১, মিরাজ ৫৭, মুশফিক ৫৪, তামিম ৪৪; রাহকিম কর্নওয়াল ৫/৭৪, শ্যানন গ্যাব্রিয়েল ৩/৭০)। দ্বিতীয় ইনিংস: ২১৩/১০ (তামিম ৫০, মিরাজ ৩১, মুমিনুল হক ২৬, লিটন ২২;রাহকিন কর্নওয়াল ৪/১০৫, ক্রেগ ব্রাথওয়েট ৩/৪৭, জোমাল ওয়ারিক্যান ৩/২৫)।
ফল: ওয়েস্ট ইন্ডিজ ১৭ রানে জয়ী।
দুই টেস্টের সিরিজে উইন্ডিজ ২-০ ব্যবধানে জয়ী।

সূত্র: খোলা কাগজ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT