শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০:১১ পূর্বাহ্ন

শিরোনাম
গাংনীতে সড়ক দুর্ঘটনায় পা হারালেন ৬০ উধো্ এক নারী মেহেরপুর সড়ক দুর্ঘটনায় ওষুধ কোম্পানির বিক্রয় কর্মী নিহত , আহত-৩ জনপ্রশাসন প্রতিমন্ত্রীর সাথে বিভিন্ন শ্রমিক নেতাদের মতবিনিময় গাংনীতে একজন মাদক কারবারীর কারাদন্ড স্বাস্থ্যবিধি মেনে শারদীয় দুর্গাপূজা উৎসব –জনপ্রশাসন প্রতিমন্ত্রী আমঝুপির মাঠে কলার কাঁদি কেটে দিয়েছে দুর্বৃত্তরা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা মুকুট মণি সম্মানে ভূষিত হওয়ায় ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের আনন্দ মিছিল মেহেরপুরের রানা ১৫ পিস ইয়াবাসহ গ্রেফতার বাংলাদেশে মার্কিন বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী আইপি টিভির রেজিস্ট্রেশন নির্দেশিকা শিঘ্রই: তথ্যমন্ত্রী

আত্রাই-রানীনগরে সেতু বন্ধন বাঁসের সাঁকোই এখন ১০গ্রামের যোগাযোগ ভরসা

রুহুল আমিন, আত্রাই (নওগাঁ) থেকেঃ

নওগাঁর আত্রাই উপজেলার বিল বেষ্টিত কালিকাপুর ইউপি’র অবহেলিত জনপদের মধ্যে আট গ্রাম, হরপুর, তারানগর, বাউল্লাপাড়া, ঝিয়াড়ি গ্রাম, শলিয়া গ্রামসহ রাণীনগর উপজেলার কৃষ্ণপুর, মালঞ্চি, ঘোষগ্রাম, নান্দাইবাড়ি, বেতগাড়ী, ভবানীপুর, কালিকাপুর গ্রামের প্রায় ৩ হাজার লোকের বসবাস হলেও যোগাযোগ ব্যবস্থার তেমন উন্নয়ন না হওয়ায় রাষ্ট্রের অনেক জরুরি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত রয়েছে এই দুই উপজেলার কয়েক গ্রামবাসি। রাণীনগর উপজেলার ঘোষগ্রাম-আন্ধার কোটা নামক স্থানে ছোট যমুনা নদীর ওপর দিয়ে চলাচলের জন্য এলাকাবাসীর উদ্যোগে বাশের সাঁকো নির্মাণ করায় আত্রাই ও রানীনগর উপজেলার মানুষের মাঝে যোগ হয়েছে নিবিড় সেতু বন্ধন। যোগাযোগ ব্যবস্থার এই আধুনিকতার যুগে স্বাধীনতার ৫০ বছর চললেও নওগাঁর ছোট যমুনা নদীর ওপর দিয়ে পারাপারের জন্য রাণীনগর উপজেলার ঘোষ গ্রাম ও আত্রাই উপজেলার আন্ধার কোটানামক স্থানে নদীর ওপর একটি ব্রীজ তৈরির অভাবে দীর্ঘদিন ধরে জীবনের ঝুঁকি নিয়ে বর্ষা মৌসুমে নৌকা এবং শুস্ক মৌসুমে বাঁশের সাকোই তাদের চলাচলের ভরসা। প্রায় ১০ টি গ্রামের কৃষক-শ্রমিক, স্কুল-কলেজ, মাদ্রাসার ছাত্র-ছাত্রীসহ প্রায় ৩হাজার জনগণের বাস।

জানা গেছে, রাণীনগর উপজেলার সদর থেকে প্রায় ১০ কিলোমিটার দক্ষিনে সীমান্ত ঘেষাও আত্রাই উপজেলার সদর থেকে ১২কিলোমিটার পশ্চিমে বয়ে গেছেন ও গাঁর ছোট যমুনা নদী। বন্যা ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগে বছরের বেশি সময় ধরে বন্যার পানি চারিদিকে থৈ থৈ করে। তখন পারিবারিক প্রয়োজনে যাতায়াতের একমাত্র ভরসা হয়ে দাঁড়ায় ভাড়ায় চালিত নৌকা।
কিন্তু শুস্ক মৌসুমের শুরুতে বিলের পানি কমতে থাকায় পানি-কাদায় একাকার হওয়ায় পায়ে হেঁটেই আত্রাই উপজেলার আট গ্রাম, হরপুর, তারানগর, বাউল্লাপাড়া, ঝিয়াড়িগ্রাম, শলিয়া গ্রামসহ বিভিন্ন এলাকার মানুষ প্রয়োজনের তাগিদে জেলা ও উপজেলা সদরে যেতে হয়। নওগাঁর ছোট যমুনা নদীর নাব্যতা সংকটের কারণে নৌকা চলাচল বন্ধ থাকা ঘোষ গ্রাম-আন্ধার কোটা নামকস্থানে নদী পারাপারের জন্য একটি বাঁশের সাঁকোর উপরই ভরসা করতে হয়।
যানবাহন চলাচলের উপযোগী সরাসরি কোন পথ না থাকায় আত্রাই উপজেলার ওই গ্রামগুলোতে সবচেয়ে বেশি ইরি ধান উৎপাদন এলাকা হিসেবে পরিচিত । স্থানীয় কৃষকেরা তাদের উৎপাদিত ধানসহ অন্যান্য কৃষিপন্য সামগ্রী সহজ ভাবে বাজার জাত করতে না পারায় নায্য মূল্য প্রাপ্তি থেকে বঞ্চিত হয়। অনেকটা বাধ্য হয়ে ইফরিয়া ও মহাজনদের কাছে চলমান বাজার মূল্যের চেয়ে কম দামে কৃষিপন্য বিক্রি করতে হয়। এখানে একটি ব্রীজ নির্মানের এলাকা বাসির দীর্ঘ দিনের প্রাণের দাবি থাকলেও প্রকল্প আসে প্রকল্প যায় এই এলাকা বাসির ভাগ্য উন্নয়নের কারো যেন মাথা ব্যাথা নাই।
আত্রাই উপজেলার আন্ধার কোটা গ্রামের সাহাদ আলী (৭০) মহিদুলইসলাম (৪৫), কালিকাপুর গ্রামের রুহুল আমিন (৩৮) জানান, এখানে একটি ব্রীজ না থাকায় দুই পারের মানুষেরই চলাচলে দুর্ভোগ পোহাতে হয়। বিশেষ করে ইরি-বোরো মৌসুমে ধান কাটাসহ আনা নেওয়া খুব অসুবিধা হয়। তাই একটি ব্রীজ নির্মান করা হলে সবাই উপকৃত হবে।
আত্রাই উপজেলার কালিকাপুর ইউনিয়নের চেয়ারম্যান, নাজমুল হক নাদিম জানান, শলিয়া ইউনিয়ন পরিষদ হইতে অন্ধার কোটা পর্যন্ত পাকা সড়ক এবং ছোট যমুনা নদীর উপরে একটি ব্রীজ নির্মানের জন্য যাচাই বাছাই ও পরীক্ষা নিরিক্ষা চলছে। ব্রীজটি নির্মান করা হলে ইউনিয়ন বাসিসহ আশেপাশে বসবাসরত সর্ব সাধারণের জীবন যাত্রার মান পাল্টে যাবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT