মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১:৫০ অপরাহ্ন

শিরোনাম
মেহেরপুর জেলা ছাত্রদলের প্রতিকী অনশন পালন মেহেরপুরে গাঁজা ও বিস্ফোরক দ্রব্য উদ্ধার,আটক-১ সিআইপি নির্বাচিত হলেন দিলীপ কুমার আগরওয়ালা জেলা ট্রাক মালিক গ্রুপের কার্যনির্বাহী পরিষদের দ্বি-বার্ষিক নির্বাচন এসএসসি-২০১৩ ও এইচএসসি-২০১৫ ব্যাচের পুনর্মিলনী ১১ ফেব্রুয়ারি: চলছে রেজিস্ট্রেশন মেহেরপুরের গাংনীতে ১২ কেজি গাঁজাসহ আটক-৩ চাঁপাইনবাবগঞ্জ দাফনের পাঁচমাস পর কবর থেকে উত্তোল করা হলো লাশ দর্শনায় “যুব সাহায্য সংস্থা ব্যাচ-৮৭”র কফি হাউজের উদ্বোধন ভেড়ামারা থানা পুলিশের অভিযানে বিভিন্ন মামলার ওয়ারেন্টভূক্ত ১২ জন আসামী গ্রেফতার গাংনীতে ডি বি পুলিশের হাতে দুই পলাতক আসামি আটক

মোক্তারপুর ঐতিহ্যবাহী দঁড়িটানা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ- সুস্থ দেহ থাকলে, সুস্থ মন থাকবে- আঃ কাদির

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি:

গ্রাম বালার ঐতিহ্যবাহী একটি খেলা দড়ি টানাটানি। পৃৃথিবীর অনেক দেশেই এ খেলার রয়েছেন প্রচলিত।ইংরেজিতে এ খেলাকে বলে টাগ অব ওয়ার, টাগ ওয়ার,রোপ ওয়ার বা আফ্রিকান্স। দড়ি টানাটানি খেলাটি আজ প্রায় অবলুপ্ত। এক সময় গ্রাম বাংলার এই খেলার বহুল প্রচলিত খেলাকে অনেকেই বলে কাছি টানাটানি খেলা। ঐতিহ্যবাহী এই খেলাকে ধরে রাখতে মোক্তারপুর যুবসমাজের আয়োজনে নতুন পাড়ায় অনুষ্ঠিত হল অভিনব কাঁচি বা দড়ি টানাটানি প্রতিযোগিতা। প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেন জেলা ও জেলার বাহিরে থেকে আসা ষোলটি দল।বিজয়ীদের করা হয়েছে পুরস্কৃত।
জানা গেছে, মঙ্গলবার বিকেল ৫টার দিকে দামুড়হুদার মোক্তারপুর গ্রামের নতুনপাড়ায় দিনব্যাপী ১৬টি দলের মাঝে ঐতিহ্যবাহী দড়িটানা প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ করা হয়েছে। দামুড়হুদা সদর ইউনিয়নের সাবেক মেম্বার হাসান আলির সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- আসন্ন দামুড়হুদা সদর ইউনিয়ন পরিষদ নির্বাচনের চেয়ারম্যান পদপ্রার্থী ও দেশ ইট ভাটার পরিচালক হাজী আব্দুল কাদির। দড়িটানা প্রতিযোগিতায় প্রথমস্থান অধিকার করে গচিয়ারপাড়া দল ও ২য় স্থান অধিকার করে শিবনগর দল। দামুড়হুদা সদর ইউনিয়নের মোক্তারপুর যুবসমাজের আয়োজনে দিনব্যাপী ১৬টি দলের মাঝে ঐতিহ্যবাহী দড়িটানা প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করেন দুদু ও জাহাঙ্গীর আলম। রেফারির দায়িত্বে ছিলেন আব্দুস ছালাম ও ইসমাইল হোসেন। খেলাটির পরিচালনা করেন মোক্তারপুর যুবসমাজের আব্দুল আল মামুন। সহযোগিতায় ছিলেন স্বপন, নাজমুল, রানা, বিল্লাল প্রমুখ।
দিনব্যাপী অনুষ্ঠিত ঐতিহ্যবাহী দড়িটানা প্রতিযোগীতাটি উপভোগ করতে জড়ো হতে দেখা যায় শত শত মানুষের। অনুষ্ঠানের পুরুস্কার বিতরণ করা কালে প্রধান অতিথি হাজী আঃ কাদির তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন- খেলা যেমন মানুষের মনকে সুন্দর রাখে, তেমনি জীবনের চলার পথটা করে দেয় সুন্দর। সুস্থ দেহ থাকলে, একটা সুস্থ মনও থাকবে। খেলাধুলাই পারে যুবসমাজকে মাদক, বাল্যবিবাহ, জঙ্গিবাদ ও সন্ত্রাসসহ সকল অন্যায় থেকে দূরে রাখতে। তাই সবাইকে খেলাধুলার প্রতি বেশি বেশি মনোযোগ দিতে হবে এবং খেলাধুলার আয়োজন বাড়াতে হবে।
তিনি আরো বলেন, শারীরিক গঠন ও মানসিক বিকাশে ক্রীড়ার কোন বিকল্প নেই। তাই সমাজের প্রতিটি শিশু-কিশোরের জন্যই খেলাধুলার ব্যবস্থা রাখা প্রয়োজন। তাছাড়া খেলাধুলার মাধ্যমে একজন মানুষ নিজেকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে পরিচিত করতে পারে।বাংলাদেশের হয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে যারা আজ ত্রীড়াঙ্গন মাতাচ্ছে তারা প্রায় সকলেই গ্রামের ছেলে।

 

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি