বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৮:২৪ পূর্বাহ্ন

আজ করোনাভাইরাস টিকা প্রয়োগ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আজ বুধবার ভার্চুয়ালী যুক্ত হয়ে করোনাভাইরাস প্রতিষেধক টিকা কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কুর্মিটোলা জেনারেল হাসপাতালে প্রথম একজন নার্সের শরীরে প্রয়োগের মধ্য দিয়ে দেশে ভ্যাকসিন কার্যক্রম শুরু হবে আনুষ্ঠানিকভাবে। এরই মধ্যে টিকা দেওয়ার জন্য প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ তথ্য জানিয়েছেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমদ। হাসপাতালের প্রস্তুতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এ দিন বিকেল ৩টায় প্রাথমিক ড্রাই রান করা হবে। এছাড়াও হাসপাতালের চিকিৎসক, স্বাস্থ্যকর্মীসহ প্রায় ১০০ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে বলে জানান তিনি।
ভারতের সেরাম ইনষ্টিটিউট থেকে সরকারীভাবে কেনা ৫০ লাখ ডোজ ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর। গতকাল মঙ্গলবার অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।এর আগে গত পরশু সোমবার ভারত থেকে কেনা করোনা টিকার প্রথম চালানে ৫০ লাখ ডোজ বাংলাদেশে এসে পৌঁছেছে। প্রতি ডোজ ৫ ডলার মূল্যে কেনা এ টিকা সংরক্ষণ করা হচ্ছে টঙ্গীতে বেক্সিমকোর ওয়্যারহাউজে। আগামী ৪/৫ দিনের মধ্যে সারাদেশে তা বিতরণ করবে বেক্সিমকো।
এদিকে, করোনার টিকাদান নিয়ে প্রশিক্ষণ শুরু হয়েছে। যাতে অংশ নেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিক্যাল এবং মুগদা হাসপাতালের ৮৫ জন চিকিৎসক ও নার্স। প্রাথমিকভাবে ঢাকা শহরের ৫টি হাসপাতালে টিকার কার্যক্রম শুরু হবে। এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, করোনা টিকা নিতে কাউকে জোর করা হবে না। স্বেচ্ছায় যারা টিকা নিতে চান,Ñ তাদেরই দেয়া হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি