সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৮:৪৬ অপরাহ্ন

শিরোনাম

চুয়াডাঙ্গার দর্শনা রেলবন্দর দিয়ে এলো ভারত থেকে আমদানীকৃত চাউলের বড় চালান

দর্শনা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি:

ভারত আমদানিকৃত চাউলের বড় একটি চালান  শনিবার  (২৩ জানুয়ারী) চুয়াডাঙ্গাঙ্গার দর্শনা আন্তর্জাতিক রেল বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। নতুন বছর এটিই চাউলের প্রথম বড় চালান দর্শনা বন্দরে এলাে।

রেলবন্দর কৃর্তপক্ষ সুত্রে জানা গেছে- রাত ৯টার দিকে ভারত থেকে ৪২টি রেল ওয়াগন ১৭৭১.৪০০ মেট্রিকটন চাউল এসেছে। যার ডলার মূল্য ৬ লাখ ১৯ হাজার ৯৯০ টাকা এবং বাংলাদেশী টাকায় ৫ কােটি ৩৭ লাখ ২৬ হাজার ৭৮১ টাকা। পর্যায়ক্রমে প্রতিদিনই এই চাউল আসবে। আমদানীকৃত চাউলের প্রথম চালান পাবনার ঈশ্বরদী ও উল্লাপাড়া রেল ষ্টেশনে আনলােড করা হবে।
রপ্তানীকারক প্রতিষ্ঠান ভারতের কোলকাতার সভিক এক্সপাের্ট লিমিটেড প্রতি মেট্রিকটন চাউলের মূল্য নিয়েছে ৩৫০ ডলার। যা বাংলাদেশের হিসেবে প্রতি কেজি চাউলের আমদানী মূল্য পড়ছ ২৯ টাকা ৭৫ পয়সা। এর সাথে আনুপাতিকহারে সরকারী ট্যাক্স ১ কােটি ৩৮ লাখ ৭৫ হাজার ৪৭৫ টাকাসহ অন্যান্য খরচ যুক্ত হব। আমদানীকারক প্রতিষ্ঠান ঢাকা বাংলামােটরের এর মজুমদার ট্রেডার্স এবং ¯স্থানীয় সিএন্ডএফ এজেট আতিয়ার রহমান হাবুর কনফিডেন্স ট্রেড এসােসিয়েট লিমিটেড।

নন-বাসমতি (মাটাচাউল) আমদানীর জন্য প্রচুর এলসি খােলা হয়েছে বলে দর্শনা আন্তর্জাতিক রেল স্টেশনের সুপারিনটেনডেট মীর লিয়াকত আলি এই প্রতিবেদকে জানান। চাহিদা মােতাবক আমদানীকৃত চাউল পর্যায়ক্রমে আরাে আসবে বলেও তিনি জানান।
আমদানীকৃত এসব চাউল বাজারে পৌছালে চাউলের বাজার নিয়ন্তনে আসবে বলে মনে করি।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি