বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০১:২৫ অপরাহ্ন

শিরোনাম
তামিমার পাসপোর্টে মিললো চাঞ্চল্যকর তথ্য, ডিভোর্স পেপার আসল নাকি নকল? ৩০ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশ করবে বিএনপি ৩০ পৌরসভায় নির্বাচনের দিন ছুটি নয় ৭ কলেজের পরীক্ষা চলবে, আন্দোলন প্রত্যাহার ঝিনাইদহ’র শৈলকূপা উপজেলা উপ-নির্বাচনে নৌকা মার্কার প্রচার তুঙ্গে থাকলেও মাঠে নেই ধানের শীষ ও আনারসের প্রার্থী জীবননগরে নিখোঁজের ৩ দিন পর আখক্ষেতে রক্তাক্ত গৃহবধুর লাশ উদ্ধার সন্তানকে নিয়ে বিতাড়িত স্ত্রী’র স্বামী-সংসার ফিরে পেতে চুয়াডাঙ্গা পুলিশ সুপারের হস্তক্ষেপ চান নাটোর গুরুদাসপুর থেকে ট্রাক ভর্তি চালের ক্ষুদ নিয়ে এনে বিক্রির অভিযোগে চুয়াডাঙ্গার সাগর আটক ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান চেপে রাখা যায়নি: প্রধানমন্ত্রী ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্ট নিয়ে অধিদপ্তরের নতুন নির্দেশনা

নিজের বা যৌথ অ্যাকাউন্ট ছাড়া বৃত্তির টাকা পাবে না মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের নিজের বা যৌথ ব্যাংক অ্যাকাউন্ট ছাড়া বৃত্তির টাকা পেতে অন্য কারো অ্যাকাউন্ট নম্বর সফটওয়্যারে অন্তর্ভুক্ত করায় অনেক শিক্ষার্থী বৃত্তির টাকা পেতে জটিলতায় পড়ছে। এতে বৃত্তির টাকা পেতে অন্যের ব্যাংক অ্যাকাউন্ট নম্বর দেয়া যাবে না বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

অধিদপ্তরের ওয়েবসাইটে গত ৩০ নভেম্বর মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এ সংক্রান্ত এক আদেশে এই তথ্য জানা যায়।

আদেশে বলা হয়, কিছু শিক্ষা প্রতিষ্ঠান এমআইএস সফটওয়্যারে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্যাদি এন্ট্রির ক্ষেত্রে শিক্ষার্থীর নিজ বা যৌথ নামের অ্যাকাউন্ট এন্ট্রি না করে বাবা-মা বা অভিভাবক বা অন্য কারো ব্যাংক অ্যাকাউন্ট নম্বর এন্ট্রি করছে। ফলে শিক্ষার্থীর বৃত্তির টাকা পেতে জটিলতার সৃষ্টি হয়েছে।

এ পরিস্থিতিতে এমআইএস সফটওয়্যারে ডাটা এন্ট্রির ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর নিজ বা যৌথ নামের ব্যাংক অ্যাকাউন্ট নম্বর এন্ট্রি করতে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আর ব্যাংক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে বোর্ড প্রকাশিত বৃত্তির গেজেটে শিক্ষার্থীর যে নাম আছে সে নামই ব্যবহার করতে বলা হয়েছে।

বৃত্তি পাওয়া শিক্ষার্থীর নিজ বা যৌথ নামের অ্যাকাউন্টের পরিবর্তে অন্য করো নামের ব্যাংক অ্যাকাউন্ট নম্বর সংযোজনের ফলে শিক্ষার্থীর বৃত্তির টাকা পেতে জটিলতা সৃষ্টি হলে প্রতিষ্ঠান প্রধান ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা দায়ী থাকবেন বলেও আদেশে জানিয়েছে অধিদপ্তর।

সূত্র: পূর্বপশ্চিম

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT