সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৮:২০ পূর্বাহ্ন

শিরোনাম
কুষ্টিয়ার কুমারখালীতে হাত-পা বাঁধা অবস্থায় কৃষকের লাশ উদ্ধার গাংনীতে এক কৃষককে ফাঁসানোর অভিযোগ আজ ১৭ এপ্রিল মুজিবনগর দিবস ॥ সীমিত পরিসরে পালনের প্রস্তুতি উপজেলা ভাইসচেয়ারম্যান টুপি সহিদুলের কিল-ঘুষিতে বৃদ্ধ ইস্রাফিল নিহত জুয়ার আসর থেকে নগদ টাকা-জুয়াখেলার সরঞ্জামসহ গ্রেফতার-২ বেগমপুরের হরিশপুর সড়কের গাছ চুরিকালে চোর পাকড়াও দামুড়হুদার ডুগডুগী কাঁচাবাজার তদারকী করলেন উপজেলা নির্বাহী অফিসার দিলারা চুয়াডাঙ্গায় করোনা পরিস্থিতিতে ভ্রাম্যমাণ সবজি ভ্যান কার্যক্রমের উদ্বোধন গাংনীর কাজীপুরে অগ্নিকাণ্ডে ৪টি বসতবাড়ী ভস্মীভূত ॥ ১০ লক্ষাধিক টাকার ক্ষতি ঝিনাইদহের গণিত-পদার্থ বিজ্ঞানের এক সময়ের মেধাবী ছাত্রের দিন কাটে পথে পথে

চুয়াডাঙ্গাসহ ২৫টি পৌরসভায় নির্বাচন আগামী ২৮ ডিসেম্বর

দেশব্যাপী পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষনা করেছে বাংলাদেশ নির্বাচন কমিশন। ঘোষণা অনুযায়ী আগামী ২৮ ডিসেম্বর’২০২০ তারিখ সোমবার প্রথম ধাপে অনুষ্ঠিত হবে ২৫টি পৌরসভা নির্বাচন। গতকাল রোববার নির্বাচন কমিশন এ তফসিল ঘোষণা করে। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা রোববার সন্ধ্যায় তফসিল অনুমোদন করেন। এরপরই নির্বাচন কমিশনের সিনিয়র সচিব আলমগীর নির্বাচন ভবনে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে প্রথম ধাপের পৌর নির্বাচনী তফসিল ঘোষণা করেন।
ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আগামী ১ ডিসেম্বর’২০২০ মঙ্গলবার ও মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ৩ ডিসেম্বর’২০২০ বৃহস্পতিবার। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আগামী ১০ ডিসেম্বর’২০২০ বৃহস্পতিবার। প্রতীক বরাদ্দ দেয়া হবে ১১ ডিসেম্বর’২০২০ শুক্রবার। এরপরই শুরু হবে আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা।
নির্বাচন কমিশনের সিনিয়র সচিব জানান, প্রথম ধাপের ২৫টি পৌরসভা নির্বাচনেই ইলেকট্রনিক ভোটিং মেশিন, ইভিএম ব্যবহার করে ভোটগ্রহণ করা হবে।
প্রথমধাপে নির্বাচন অনুষ্ঠিতব্য পৌরসভাগুলি হলো:- পঞ্চগড় জেলা সদরের পঞ্চগড় পৌরসভা, ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ পৌরসভা, দিনাজপুর জেলার ফুলবাড়ী পৌরসভা, রংপুর জেলার বদরগঞ্জ পৌরসভা, কুড়িগ্রাম জেলার সদরের কুড়িগ্রাম পৌরসভা, রাজশাহী জেলার পুঠিয়া পৌরসভা ও কাটাখালি পৌরসভা, সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর পৌরসভা, পাবনা জেলার চাটমোহর পৌরসভা, কুষ্টিয়া জেলার খোকসা পৌরসভা, চুয়াডাঙ্গা জেলার সদরের চুয়াডাঙ্গা পৌরসভা, খুলনা জেলার চালনা পৌরসভা, বরগুনা জেলার বেতাগী পৌরসভা, পটুয়াখালী জেলার কুয়াকাটা পৌরসভা, বরিশাল জেলার উজিরপুর পৌরসভা ও বাকেরগঞ্জ পৌরসভা, ময়মনসিংহের গফরগাঁও পৌরসভা, নেত্রকোনা জেলার মদন পৌরসভা, মানিকগঞ্জ সদরের মানিকগঞ্জ পৌরসভা, ঢাকার ধামরাই পৌরসভা, গাজীপুরের শ্রীপুর পৌরসভা, সুনামগঞ্জের দিরাই পৌরসভা, মৌলভীবাজারের বড়লেখা পৌরসভা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ পৌরসভা ও চট্টগ্রামের সীতাকুণ্ড পৌরসভা।
কতগুলো ধাপে পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে,Ñ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ধাপ বলা কঠিন। নানা রকম জটিলতা থাকতে পারে। কোনো পৌরসভার মেয়াদ দু’বছর পর শেষ হবে। তবে, ৪ থেকে ৫টি ধাপ লাগবে। চেষ্টা করবো যত কম ধাপে করা যায়। তিনি জানান, মার্চ, এপ্রিল বা জুনের মধ্যে যেসব পৌরসভার মেয়াদ শেষ হবে, সেগুলোর নির্বাচন মার্চের মধ্যে করা হবে। নির্দিষ্ট কোনও সংখ্যায় ভাগ করা হয় নি।
উল্লেখ্য, নির্বাচন অনুষ্ঠিতব্য দেশের সংশ্লিষ্ট পৌরসভাগুলি ইতিমধ্যেই ইচ্ছুক মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের আগাম নির্বাচনী প্রচার-প্রচারণায় সরগম হয়ে উঠেছে।

 

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT