শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩০ পূর্বাহ্ন

শিরোনাম
গাংনীতে সড়ক দুর্ঘটনায় পা হারালেন ৬০ উধো্ এক নারী মেহেরপুর সড়ক দুর্ঘটনায় ওষুধ কোম্পানির বিক্রয় কর্মী নিহত , আহত-৩ জনপ্রশাসন প্রতিমন্ত্রীর সাথে বিভিন্ন শ্রমিক নেতাদের মতবিনিময় গাংনীতে একজন মাদক কারবারীর কারাদন্ড স্বাস্থ্যবিধি মেনে শারদীয় দুর্গাপূজা উৎসব –জনপ্রশাসন প্রতিমন্ত্রী আমঝুপির মাঠে কলার কাঁদি কেটে দিয়েছে দুর্বৃত্তরা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা মুকুট মণি সম্মানে ভূষিত হওয়ায় ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের আনন্দ মিছিল মেহেরপুরের রানা ১৫ পিস ইয়াবাসহ গ্রেফতার বাংলাদেশে মার্কিন বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী আইপি টিভির রেজিস্ট্রেশন নির্দেশিকা শিঘ্রই: তথ্যমন্ত্রী

একনেকে ৫৩৪.৩৪ কোটি টাকায় ৪ প্রকল্পের অনুমোদন

টাকায় ‘দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন’ প্রকল্পসহ চারটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে চলতি অর্থবছরের অষ্টম একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়।

সম্পর্কিত খবর

চার লেনের সিলেট-তামাবিল মহাসড়ক একনেকে অনুমোদন
একনেকে ৬ উন্নয়ন প্রকল্প অনুমোদন
একনেক সভায় ৩০৭৫ কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন
প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এবং একনেক সদস্যরাসহ সংশ্লিষ্টরা একনেক ভবন থেকে অংশ নেন।

বৈঠক শেষে এমএ মান্নান জানান, একনেক সভায় তিনটি সংশোধিত প্রকল্পসহ চারটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এসব প্রকল্পে ৫৩৪ কোটি ৩৪ লাখ টাকা (সংশোধিত প্রকল্পগুলোর শুধু বাড়তি টাকা এখানে হিসেব করা হয়েছে) ব্যয় হবে।

তিনি আরো জানান, মোট ব্যয়ের মধ্যে বাংলাদেশ সরকার দেবে ৪৪০ কোটি ৯৪ লাখ টাকা এবং বিদেশি ঋণ থেকে আসবে ৯৩ কোটি ৪০ লাখ টাকা।

‘দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন’ প্রকল্প প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, ২০২ কোটি ৪ লাখ টাকার এ প্রকল্পটি ২০২৪ সালের জুনের মধ্যে বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের মূল লক্ষ্য প্রকল্প অঞ্চলে উৎপাদন ৩.৮৬ লাখ মেট্রিক টন থেকে ৪.৪৬ লাখ মেট্রিক টন বৃদ্ধি করা।

প্রকল্পটি গোপালগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর বরগুনা ও নড়াইল জেলার পাশাপাশি ফরিদপুর ও বাগেরহাট জেলার দুটি উপজেলায় বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের প্রধান কার্যক্রমে ১৬০টি মাছের অভয়ারণ্য স্থাপন, ২৪০টি মাছের অভয়ারণ্য মেরামত ও রক্ষণাবেক্ষণ, স্থানীয় প্রজাতির মাছের প্রদর্শনের জন্য ৩৯২টি খামার স্থাপন, উপযুক্ত প্রযুক্তি ব্যবহার এবং ১৯০টি বিল নার্সারি স্থাপন অন্তর্ভুক্ত রয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT