শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৮:৩২ অপরাহ্ন

শিরোনাম
কুষ্টিয়ার কুমারখালীতে হাত-পা বাঁধা অবস্থায় কৃষকের লাশ উদ্ধার গাংনীতে এক কৃষককে ফাঁসানোর অভিযোগ আজ ১৭ এপ্রিল মুজিবনগর দিবস ॥ সীমিত পরিসরে পালনের প্রস্তুতি উপজেলা ভাইসচেয়ারম্যান টুপি সহিদুলের কিল-ঘুষিতে বৃদ্ধ ইস্রাফিল নিহত জুয়ার আসর থেকে নগদ টাকা-জুয়াখেলার সরঞ্জামসহ গ্রেফতার-২ বেগমপুরের হরিশপুর সড়কের গাছ চুরিকালে চোর পাকড়াও দামুড়হুদার ডুগডুগী কাঁচাবাজার তদারকী করলেন উপজেলা নির্বাহী অফিসার দিলারা চুয়াডাঙ্গায় করোনা পরিস্থিতিতে ভ্রাম্যমাণ সবজি ভ্যান কার্যক্রমের উদ্বোধন গাংনীর কাজীপুরে অগ্নিকাণ্ডে ৪টি বসতবাড়ী ভস্মীভূত ॥ ১০ লক্ষাধিক টাকার ক্ষতি ঝিনাইদহের গণিত-পদার্থ বিজ্ঞানের এক সময়ের মেধাবী ছাত্রের দিন কাটে পথে পথে

অবশেষে রাফাল যুদ্ধবিমান ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত

লাদাখ সঙ্ঘাতের আবহে ভারতীয় বায়ুসেনার বহরে ফরাসি যুদ্ধবিমান রাফাল। দীর্ঘ প্রতীক্ষার পর গত ২৯ জুলাই ভারতের মাটি ছুঁয়েছিল ফ্রান্স থেকে উড়ে আসা পাঁচটি মাল্টিরোল ফাইটার জেট।। অত্যাধুনিক অস্ত্রসম্ভারে পুরোপুরি সজ্জিত হওয়ার পর বৃহস্পতিবার সকালে হরিয়ানার অম্বালা বিমানঘাঁটিতে আনুষ্ঠানিক ভাবে সেগুলি ভারতীয় বায়ুসেনার কাজে যোগ দিল। বায়ুসেনার মুখপাত্র উইং কমান্ডার ইন্দ্রনীল নন্দীর কথায়, ‘‘ফরাসি যুদ্ধবিমানগুলি হরিয়ানার অম্বালার ১৭ নম্বর গোল্ডেন অ্যারো স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত হবে।’’

ভারতীয় বায়ুসেনার রীতি মেনেই সর্বধর্ম আরাধনা এবং সারাং অ্যারোবেটিক টিমের ‘এয়ার শো’ হয় ‘রাফাল অন্তর্ভুক্তি অনুষ্ঠানে’! ‘এয়ার শো’তে অংশ নিয়েছে রাফাল, জাগুয়ার, সুখোই-৩০, তেজস যুদ্ধবিমান এবং এমআই-১৭ ও ধ্রুব কপ্টার।

অম্বালার বায়ুসেনা ঘাঁটিতে আয়োজিত এই অনুষ্ঠানে যোগ দে‌ন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লে, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়ত, ভারতীয় বায়ুসেনার প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভদৌরিয়া এবং প্রতিরক্ষা সচিব অজয় কুমার, ফরাসি বিমানবাহিনীর উপপ্রধান এরিক অ্যটলে এবং রাফাল নির্মাতা সংস্থা দাসো অ্যাভিয়েশনের প্রতিনিধিরা।

অম্বালা বায়ুসেনা ঘাঁটিতে ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লের সঙ্গে রাজনাথ সিংহ। ছবি: টুইটার থেকে নেওয়া

গত ২৯ জুলাই হরিয়ানার অম্বালায় ভারতীয় বায়ুসেনার ঘাঁটিতে অবতরণ করে পাঁচটি রাফাল। বিমানগুলি ফ্রান্স থেকে উড়িয়ে এনেছিলেন ভারতীয় বায়ুসেনার পাইলটরাই। অম্বালা ঘাঁটিতে তাঁদের স্বাগত জানিয়েছিলেন এয়ার চিফ মার্শাল স্বয়ং। গত বছরের অক্টোবরে ফ্রান্স সফরে গিয়ে রাজনাথ বোর্দোর রাফাল উৎপাদন কেন্দ্র পরিদর্শন করেন। সেখানেই আনুষ্ঠানিক ভাবে প্রথম রাফাল বিমানের ‘চাবি’ পান রাজনাথ। দশেরায় রীতি মেনে অস্ত্র পুজো করে তিনি সওয়ার হন সেই যুদ্ধবিমানে।

২০১৬ সালে হওয়া ৫৯ হাজার কোটি টাকার চুক্তি অনুযায়ী ফান্স থেকে মোট ৩৬টি রাফাল বিমান কিনবে ভারত। বাকি ৩১টি এ দেশে পৌঁছবে ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে। ভারতীয় বায়ুসেনার দু’টি রাফাল স্কোয়াড্রনের মধ্যে প্রথমটির ঠিকানা হরিয়ানার অম্বালা। দ্বিতীয়টি হবে উত্তরবঙ্গের হাসিমারা বায়ুসেনা ঘাঁটিতে। আগামী নভেম্বরে দ্বিতীয় দফায় আরও পাঁচটি রাফাল পৌঁছবে ভারতে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT